14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ডিজিটাল মুদ্রা আনতে যাচ্ছে রাশিয়া

প্রচলিত মুদ্রার পাশাপাশি ডিজিটাল মুদ্রা বাজারে আনছে রাশিয়া। যা চলতি বছরের ১ আগস্ট থেকে চালু হবে। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ান সংবাদমাধ্যম ।

এতে বলা হয়, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সোমবার ডিজিটাল রুবল প্রবর্তনের জন্য একটি আইনে স্বাক্ষর করেছেন। দেশটির সরকারি পোর্টালে প্রকাশিত তথ্য অনুযায়ী, ইলেকট্রনিক মুদ্রাটি চলতি বছরের ১ আগস্ট থেকে চালু হবে।

সংবাদমাধ্যম আরও জানায়, বাজারে প্রচলিত মুদ্রার পাশাপাশি ইস্যু করা হবে এই ডিজিটাল রুবল। এটি লেনদেনে ব্যবহার করা যাবে। যেটি রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক দ্বারা পরিচালিত একটি বিশেষ প্ল্যাটফর্ম ‘ডিজিটাল ওয়ালেট’ এ রাখা হবে।

এছাড়া ডিজিটাল রুবলকে উইল এবং উত্তরাধিকার সূত্রে ব্যবহার করার জন্য সিভিল কোডে প্রাসঙ্গিক সংশোধনীও প্রবর্তন করেছেন পুতিন।

উল্লেখ্য, রাশিয়ায় ডিজিটাল মুদ্রা প্রবর্তনের ধারণাটি ব্যাংক অব রাশিয়া ২০২০ সালের শেষের দিকে উত্থাপন করেছিল। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হচ্ছে, প্রচলিত ডিজিটাল রুবল অন্যান্য ক্রিপ্টোকারেন্সি বিশেষ করে বিটকয়েনের মতোই। এক্ষেত্রে ঝুঁকির পরিমাণ নেই বললেই চলে।

অন্যদিকে যেহেতু রাষ্ট্র এ ব্যাপারে সাহায্য করছে, তাতে করে নিরাপত্তার ব্যাপার নিয়ে ভাবতে হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এম.কে
২৫ জুলাই ২০২৩

আরো পড়ুন

বরিস জনসনকে ‘নিরাপত্তা হুমকি’ মনে করেন লর্ড ব্লাঙ্কেট

আইএলআর পেতে দেরি হওয়ায় ঋণ বঞ্চিত শিক্ষার্থীদের জন্য সুসংবাদ

অনলাইন ডেস্ক

ভারতীয় ভ্যারিয়েন্ট উদ্বেগজনক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা