17.9 C
London
April 30, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ডিজিট নামের নতুন রবোটিক্স নিয়ে এসেছে অ্যামাজন

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়ছে এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠান এআই রোবটকে কাজে লাগানোর চিন্তাভাবনা শুরু করেছে বলে জানায় লন্ডনভিত্তিক একটি সংবাদমাধ্যম। যুক্তরাজ্যের অ্যামাজন তাদের কার্যপরিধিতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে কাজ করে যাচ্ছে বলে জানায় সংবাদমাধ্যম। অ্যামাজন একটি হিউম্যানয়েড রোবট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে।

খবরে জানা যায় রোবটটি আইটেম চিহ্নিত করার সক্ষমতা রয়েছে। যে কোনো পণ্য ডেলিভারির জন্য প্রস্তুত করতে এবং পণ্য উত্তোলন করতেও পারে রোবটটি। অ্যামাজন এই দুই পায়ের রোবটকে প্রশিক্ষণ দেয়া শুরু করেছে বলেও জানায় প্রতিষ্ঠানের একজন মুখপাত্র।

কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা নিয়ন্ত্রিত রোবোটিক্সের কারণে অনেক লোক চাকুরী হারাতে পারেন বলে মনে করেন একজন গবেষক। কারণ রোবোটিক্সের কার্যক্ষমতা মানব কর্মশক্তিকে খুব দ্রুতই পিছনে ফেলার ক্ষমতা রয়েছে।

অ্যামাজনের রোবোটিক্স বিভাগের প্রধান প্রযুক্তিবিদ টাই ব্র্যাডি দাবি করেন, যদিও রোবোটিক্সের কারণে অনেক চাকুরী হারানোর ভয় সত্য হতে পারে কিন্তু মানুষের জন্য ভিন্ন ধরনের কাজের প্রয়োজনীয়তাও সৃষ্টি হতে পারে। এছাড়া রোবোটিক্সের কারণে অ্যামাজন কর্মী ছাটাই করে দিবে সেটাও সঠিক তথ্য নয়। আমাদের সর্বদা লোকের প্রয়োজন হবে। মেশিন কখনও মানুষের বিকল্প হতে পারবে না তবে মানুষকে সাহায্য করতে পারবে অনেকক্ষেত্রে সেটাও সঠিক।

উল্লেখ্য যে, অ্যাগিলিটি রোবোটিক্স কোম্পানি কর্তৃক নতুন তৈরি রোবটের নাম দেয়া হয়েছে ডিজিট। এই রোবটটি সামনে এগিয়ে যেতে পারে, পিছনের দিকে এবং পাশের দিকে যেতে সক্ষম। ডিজিটের উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি এবং ওজন প্রায় ৬৫ কেজি। এই রবোটিক্সটি ১৬ কেজি পর্যন্ত ওজন বহন করতে সক্ষম।

এম.কে
১৯ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

জন্মহার বাড়াতে জাপানে নজিরবিহীন প্যাকেজ

কর্মীদের ধর্মঘটে বন্ধ আইফেল টাওয়ার

কুয়েত থেকে রেকর্ড সংখ্যক অভিবাসীকে ফেরত