11.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

তামাক এবং ভ্যাপস বিলের বিধি নিয়ে ঋষি সুনাকের সমালোচনায় প্রাক্তন প্রধানমন্ত্রী

প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ঋষি সুনাকের প্রস্তাবিত ধূমপান নিষেধাজ্ঞা হ’ল একেবারে ম্যাড়ম্যাড়ে একটি সিদ্ধান্ত। তিনি কানাডায় একটি ইভেন্টে বলেন, বিশ্বজুড়ে রক্ষণশীলদের একটি “অ্যাংলো-স্যাক্সন ধারণা” এর পিছনে একত্রিত হওয়া উচিত। কিন্তু ঘটছে তার উল্টো ঘটনা। উইনস্টন চার্চিলের রেওয়াজকে ভুল বলে আইন পাস করাতে যাচ্ছে তার দল।

বিবিসি নিউজের খবরে জানা যায়, যুক্তরাজ্য সরকার তামাক এবং ভ্যাপস বিলের বিধি অনুযায়ী ১৫ বছরের কমবয়সী কাউকে সিগারেট কেনা থেকে বিরত থাকতে বাধ্য করবে।

কিছুদিন পূর্বে মিঃ জনসন কনজারভেটিভ পার্টির রাষ্ট্র পরিচালনার ধরন নিয়ে সমালোচনা করেছিলেন এবং পরামর্শ দিয়েছিলেন রাজনীতিতে গতিশীলতা ফিরিয়ে আনার।

মিঃ সুনাকের ধূমপান থেকে বেরিয়ে আসার চেষ্টা এবং তামাক কেনার জন্য ন্যূনতম বয়স বাড়ানোর নীতি নিয়ে কনজারভেটিভ দলের প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাস সহ অনেকের ভিন্নমত রয়েছে। তাছাড়া এই বিষয় সামনে আসায় কনজারভেটিভ দলের ভিতরের অনেক সমালোচনা নতুন মাত্রা পেয়েছে বলে জানা যায়।

গত মাসে বিলটি প্রবর্তনের আগে কথা বলতে গিয়ে মিঃ সুনাক বলেন, ” আমরা যদি আমাদের বাচ্চাদের ভাল ভবিষ্যত তৈরি করতে চাই তবে আমাদের অসুস্থতা, অক্ষমতা এবং মৃত্যুর একক বৃহত্তম প্রতিরোধযোগ্য কারণ ধূমপানকে মোকাবেলা করতে হবে। তাছাড়া ধূমপান মোকাবেলায় এনএইচএসের বছরে হাজার হাজার পাউন্ড খরচ হয়।”

এই আইন নিয়ে সংসদে আগামী সপ্তাহে আলোচনা ও বিতর্ক হবার সম্ভাবনা রয়েছে। যদিও তামাক এবং ভ্যাপস বিলের বিধি নিয়ে কনজারভেটিভ পার্টি চাপমুক্ত আছে কারণ এই বিল পাসে লেবার পার্টির সম্মতি রয়েছে বলে জানা যায়।

২০২২ সালের জুলাই মাস হতেই প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন ও বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। অনেকে মনে করেন বরিস জনসনের পদত্যাগে ঋষি সুনাকের হাত রয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের আগে ঋষি সুনাক চ্যান্সেলর হিসাবে সরকারের দায়িত্ব পালন করেছিলেন।

তথ্যমতে জানা যায়, মিঃ জনসন এই বছরের শেষের দিকে প্রত্যাশিত সাধারণ নির্বাচনে কনজারভেটিভ পার্টির পক্ষে প্রচারে নামতে পারেন। কনজারভেটিভ ভোট ব্যাংক পুনরুদ্ধারে সহায়তা করার প্রয়াসে বরিস জনসন ভোট যুদ্ধে ভুমিকা রাখার সমূহ সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য যে, প্রধানমন্ত্রী ঋষি সুনাকের প্রস্তাবিত ধুমপান বিরোধী আইনটি এই বছর হতে ১৫ বছর বা তার চেয়ে কম বয়সী যে কাউকে আইনীভাবে তামাকজাত পণ্য কিনতে বাধা দেবে। স্থানীয় কাউন্সিলগুলি ইতিমধ্যে তামাক ও ভ্যাপ অপ্রাপ্ত বয়স্কদের কাছে বিক্রির জন্য স্পট ফাইন ১০০ পাউন্ড হতে সর্বোচ্চ ২,৫০০ পাউন্ড জরিমানা করা শুরু করেছে।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৩ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

বরিস জনসনের বিরুদ্ধে যুক্তরাজ্য পুলিশের তদন্ত শুরু

বিলেতে প্রপার্টি ক্রয়, সংস্কার এবং বিক্রয়

যুক্তরাজ্যের স্ট্যাম্প ডিউটি হলিডের সময়সীমা বাড়ছে

অনলাইন ডেস্ক