13.7 C
London
May 17, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

দিনের বেলায় অল্প ঘুম কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে

উইনস্টন চার্চিল হতে মার্গারেট থ্যাচার পর্যন্ত অনেক সফলকাম মানুষের ন্যাপিংয়ের অভ্যাস ছিল বলে গবেষণায় উঠে এসেছে। ন্যাপিং দীর্ঘদিন ধরে অভিজাতদের অভ্যাস ছিল, তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে সকলেরই ন্যাপিংয়ের অভ্যাস থাকা উত্তম।

ছোট পরিসরে দিনের বেলা ২০-৩০ মিনিট দ্রুত ঘুমিয়ে নেয়াকেই ন্যাপিং বলা হয়। ন্যাপিং নিয়ে দীর্ঘদিন হতেই আলোচনা, পর্যালোচনা চলে আসছে। এই সপ্তাহে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, অভ্যাসগত ন্যাপিং প্রাপ্তবয়স্কদের জন্য মস্তিষ্ক সতেজে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।

হাফপোস্টের সহ-প্রতিষ্ঠাতা এবং ওয়েলনেস সংস্থা থ্রাইভ গ্লোবালের প্রতিষ্ঠাতা ও চিফ এক্সিকিউটিভ অ্যারিয়ানা হাফিংটন বলেছেন, “ ন্যাপিংয়ের কার্যকারিতা অনেক এবং এটা কর্মচারীদের কাজের ব্যাপারে আরো উদ্যমী করে তুলে। ন্যাপিংয়ের কারণে লোকেদের উৎপাদনশীলতা বৃদ্ধি পায়। ”

ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের বিহেভিয়ার সাইন্স গ্রুপের সহকারী অধ্যাপক ডাঃ ম্যাটি টোমা বলেছেন, “ভারতের নিম্ন-আয়ের নগর কর্মীদের মধ্যে তার নিজস্ব গবেষণায় আধা ঘণ্টার দুপুরের ন্যাপগুলির মাধ্যমে মনোযোগ এবং উৎপাদনশীলতা বাড়িয়েছে। কেবল শ্রমিকদের সুস্থতার জন্যই নয়, কোনও সংস্থার কর্মীদের উৎপাদনশীলতা ও কাজে মনোযোগ বাড়াতে বিষয়টি বিবেচনায় নেয়া উচিত।”

ইরভিনের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অধ্যাপক সারা মেডনিক ন্যাপিং সম্পর্কে বলেন, ” আমরা ঘুম-বঞ্চিত মানুষ, যা আমাদের কর্মক্ষেত্রে দুর্ঘটনার প্রবণতা বাড়ায়, দিনের বেলায় দ্রুত কয়েক মিনিটের ঘুম সৃজনশীলতা বৃদ্ধি করতে সাহায্য করে।”

ব্রিটিশ সংবাদমাধ্যমের গবেষণা শুরু অনুযায়ী থ্রাইভ এবং হাফপোস্ট সহ কিছু ব্যবসায় ইতিমধ্যে কর্মীদের ন্যাপ নেওয়ার সুযোগ প্রবর্তন করেছে। গুগল,নাইক এবং বেন অ্যান্ড জেরির মতো প্রতিষ্ঠান ন্যাপ রুম ব্যবস্থা প্রবর্তন করেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা।

এমন কি এনএইচএস কর্তৃক এই পদ্ধতি গ্রহণ করা হয়েছে, ক্রমবর্ধমান সংখ্যক হাসপাতাল তাদের কর্মীদের বিশ্রামের জন্য ঘুমের পোড বা বিশ্রামাগার প্রবর্তন করেছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্লিপ মেডিসিনের অধ্যাপক কলিন এস্পি বলেছেন, “প্রত্যেকের জন্য ন্যাপিং করা প্রয়োজন নয়, তবে কারও পক্ষে সহায়ক হতে পারে। অনেকের রাতে পর্যাপ্ত ভাল মানের ঘুম হয় না, তাই তাদের জন্য ন্যাপিং খুবই উপকারী।”

বিশেষজ্ঞরা ন্যাপের প্রভাব বাড়ানোর একটি উপায় নিয়েও আলোচনা করেন। তাদের মতে ১৫ মিনিট বা তার বেশি সময় ঘুমিয়ে পড়ার আগে কয়েক কাপ কফি পান করলে ক্লান্তি দূর হয় এবং গভীর নিদ্রা হয়ে থাকে।

এম.কে
২৪ জুন ২০২৩

আরো পড়ুন

আয়ারল্যান্ডে ওয়ার্ক পারমিট ও স্থায়ী বসবাসের সুযোগ

এক্সকে চীনা অ্যাপ উইচ্যাটের আদল দিচ্ছেন এলন মাস্ক

জন্মহার বাড়াতে পিতৃত্ব-মাতৃত্বকালীন ভাতা বাড়াচ্ছে ফ্রান্স