3.8 C
London
April 20, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

দুই ধনকুবেরের শখের প্রতিযোগিতার ‘এটিএম মেশিন’ হয়ে উঠেছে নাসা

সিনেটর বার্নি স্যান্ডার্স দ্য বলেন, জেফ বেজোস এবং ইলন মাস্কের ব্যক্তিগত মহাকাশ অনুসন্ধান সংস্থাগুলোর অর্থায়নের উৎস হয়ে উঠেছে নাসা।

 

স্যান্ডার্স যুক্তি দেন, লাভজনক নাসা চুক্তির মাধ্যমে মার্কিন করদাতার ডলার বেজোসের ‘ব্লু অরিজিন’, এবং মাস্কের ‘স্পেসএক্স’সহ বেসরকারি মহাকাশ অনুসন্ধান সংস্থাগুলোকে অতিরিক্ত ভর্তুকি দেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে।

 

‘আমি উদ্বিগ্ন যে নাসা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের মধ্যে নয়, বরং আমেরিকার দুই ধনী ব্যক্তি – ইলন মাস্ক এবং জেফ বেজোসের মধ্যে একটি মহাকাশ প্রতিযোগিতায় ইন্ধন দেওয়ার জন্য এটিএম মেশিনের চেয়েও বেশি হয়ে উঠেছে।’ স্যান্ডার্স লিখেছেন।

 

দুই বিলিয়নিয়ারের তাদের প্রতিযোগী মহাকাশ উদ্যোগ নিয়ে একে অপরের সাথে ঝগড়া করার দীর্ঘ ইতিহাস রয়েছে।

 

‘এমন এক সময়ে যখন এই দেশের অর্ধেকেরও বেশি মানুষ পে-চেকের মাধ্যমে জীবনযাপন করে, যখন ৭০ মিলিয়নেরও বেশি বীমাবিহীন বা কম বীমা করা হয়, এবং যখন প্রায় ৬ লাখ আমেরিকান গৃহহীন, তখন আমাদের কি সত্যিই বেজোসের জ্বালানীর জন্য বহু বিলিয়ন ডলারের করদাতা বেলআউট প্রদান করা উচিৎ শুধুমাত্র তার শখ পূরন করতে?” স্যান্ডার্স লিখেছেন।

 

স্যান্ডার্সের অ্যামাজন প্রতিষ্ঠাতার সমালোচনা করার দীর্ঘ ইতিহাস রয়েছে, তবে তার অংশে তিনি জোর দিয়েছিলেন যে সমস্যাটি বেজোসকে ছাড়িয়ে গেছে।

 

২৪ এপ্রিল ২০২২
এনএইচ

আরো পড়ুন

বিদেশি শিক্ষার্থী ও শ্রমিকদের জন্য দরজা খুলছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

পাকিস্তানে তৈরি যে বল আলো ছড়াচ্ছে বিশ্বকাপে

যুক্তরাষ্ট্র জুড়ে মরণঘাতি ফাংগাল ইনফেকশন ছড়াচ্ছে!