6.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অল্পবয়সী শিশুদের অনলাইন কার্যক্রম নজরদারিতে লন্ডন মেট্রোপলিটন পুলিশ

১৩ বছরের কম বয়সী শিশুদের অনলাইনের কার্যক্রম পর্যবেক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম কর্তৃক পরিচালিত একটি গবেষণায় এই ধারাবাহিক নজরদারির বিষয় উঠে এসেছে। ছোট শিশুদের অনলাইনে নজরদারির জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে মেট পুলিশ।

প্রকল্পটি অনেক ছোট বাচ্চাদের ডেটা সংগ্রহ করতে যাচ্ছে বলে খবরে জানা যায়।

মেটের তথ্যমতে প্রকল্পটি আলফা নামে পরিচিত। যা গুরুতর সহিংসতার বিরুদ্ধে ইতিমধ্যে লড়াই করতে আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা করে যাচ্ছে।গোয়েন্দারা অপরাধীদের সনাক্তকরণ এবং ইউটিউবের মতো প্ল্যাটফর্মগুলি থেকে ছুরি সন্ত্রাস এবং গুলি চালানোর ভিডিও অপসারণ করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে যাচ্ছে বলে মেট পুলিশের একজন মুখপাত্র নিশ্চিত করে।

 

 

 

 

মানবাধিকার সংস্থাগুলির মতে মেট ডেটা আইন লঙ্ঘন করছে এবং শিশুদের তথ্য সংগ্রহ করে উদ্বেগকে বাড়িয়ে তুলেছে।

অ্যাডভোকেসি গ্রুপ লিবার্টি ব্রিটিশ সংবাদমাধ্যমকে জানায়, সমতা এবং ডেটা সুরক্ষা আইন লঙ্ঘনের প্রকল্পকে তারা সন্দেহের চোখে দেখছে।

উল্লেখ্য যে, প্রজেক্ট আলফা জুন ২০১৯ সালে চালু হয়েছিল যা দীর্ঘদিন হতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে।

 

 

 

 

হোম অফিসের এক মুখপাত্র বলেছেন, “প্রকল্প আলফা আমাদের সম্প্রদায়গুলিকে সুরক্ষিত রাখতে ক্ষতিকারক অনলাইন ক্রিয়াকলাপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে গ্যাং-সম্পর্কিত গুরুতর সহিংসতা এবং সংগঠিত অপরাধকে মোকাবেলা করার কাজ করছে।

প্রকল্পটি হতে যাতে কোনো বৈষম্যমূলক আচরণ না করা হয় তা নিশ্চিত করার জন্য একাধিক সুরক্ষার ব্যবস্থাও রাখা হয়েছে বলে জানায় হোম অফিস।

তবে লন্ডন মেট এবং হোম অফিস উভয়ই প্রজেক্ট আলফার অংশ হিসাবে পরিচালিত কার্যক্রমগুলি বর্ণবাদী বা বৈষম্যমূলক নয় তা নিশ্চিত করার জন্য কী সুরক্ষা ব্যবস্থা ব্যবহার করছে তা বলতে অস্বীকৃতি জানায়।

এম.কে
০৬ জুন ২০২৩

আরো পড়ুন

ফুলটাইম অফিসে ফিরবে না ব্রিটেনের ১০ লাখ কর্মজীবী

স্পেন যাওয়ার পথে ৩০০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ

বৃটেনে ‘পরিবেশবান্ধব’ রমজানে মসজিদ হবে প্লাস্টিকমুক্ত