10.5 C
London
April 27, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

দুবাইয়ে শাক-সবজি চাষ করে মিলতে পারে ৩০ লাখ টাকা

দুবাইয়ে বসবাসকারী সমাজের সব ধরনের মানুষকে সম্পৃক্ত করে তাদের স্বয়ংসম্পূর্ণতা অর্জন, আয় বৃদ্ধি এবং জীবনযাত্রার মান উন্নত করতে ফল ও সবজি চাষে ফাঁকা স্থানগুলোকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। এই কাজে উৎসাহিত করার জন্য ‘বাড়িতে শ্রেষ্ঠ ফল-সবজি উৎপাদনকারী’ নামে একটি প্রতিযোগিতারও ঘোষণা করেছে শহর কর্তৃপক্ষ।

এ বিষয়ে খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিযোগিতাটি শুধুমাত্র দুবাইয়ের আবাসিক এলাকার জন্য—অ্যাপার্টমেন্টে বসবাস করা লোকদের জন্য অনুমোদিত নয়।

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করা ব্যক্তিকে প্রদান করা হবে ১ লাখ দিরহাম। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩০ লাখ টাকার কাছাকাছি। এভাবে দ্বিতীয় স্থান অর্জন করা ব্যক্তি পাবেন ৫০ হাজার দিরহাম এবং তৃতীয় হওয়া ব্যক্তি পাবেন ৩০ হাজার দিরহাম।

এ ছাড়াও যে বাগানটি জয়ী হবে তার সামনে দুবাই পৌরসভার কর্তারা একটি পদক স্থাপন করবেন। চলতি বছরের মে মাসে প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এ বিষয়ে দুবাই পৌরসভার কৃষি বিভাগের পরিচালক মুহাম্মদ আবদুল রহমান আল-আওয়াদি বলেন, ‘দুবাই পৌরসভা এমন একটি অনুশীলনকে সমর্থন করে, যা নাগরিক এবং বাসিন্দা উভয়কেই টেকসই স্থানীয় কৃষি উৎপাদনে অনুপ্রাণিত করে। এটি খাদ্য নিরাপত্তা ব্যবস্থা এবং পরিবেশগত সম্পদের স্থায়িত্ব নিশ্চিত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’

এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য প্রথমেই নিবন্ধন করতে হবে। আগামী এক মাসের মধ্যে নিবন্ধনের জন্য https://dm.gov.ae লিংকে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। এসব তথ্যের মধ্যে রয়েছে—মালিকের ব্যক্তিগত তথ্য, বাগানের অবস্থান (আঙিনা বা ছাদ), চাষ করা কৃষির বিশদ বিবরণ, সেচ পদ্ধতি এবং বাগানের একটি ছবি।

প্রতিযোগিতায় কমিটির সঙ্গে যুক্ত কোনো ব্যক্তি অংশ নিতে পারবেন না।

সূত্রঃ খালিজ টাইমস

এম.কে
২৫ মার্চ ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশসহ থেকে কুয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

৯ জুলাই সৌদি আরবে ঈদুল আজহা

বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ইউসূফ আল-কারযাভী মারা গেছেন

অনলাইন ডেস্ক