12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

দ্বন্দ্বের মধ্যেও রাশিয়ান ক্যাপসুলে চড়েই ফিরবেন মার্কিন মহাকাশচারী

মার্কিন মহাকাশচারী মার্ক ভান্দে হেই মহাকাশে রয়েছেন প্রায় এক বছর যাবৎ। ইউক্রেন-রাশিয়ার গভীর উত্তেজনার মধ্যে একটি রাশিয়ান ক্যাপসুলে চড়ে পৃথিবীতে ফিরে আসার কথা তার৷ রাশিয়ার ইউক্রেনে আক্রমণের ফলে রাশিয়ান স্পেস এজেন্সির কট্টরপন্থী কর্মকর্তারা একাধিক লঞ্চ প্রোগ্রাম বাতিল, চুক্তি ভঙ্গ করে। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে মার্ক ভান্দের জীবিত ফেরত আসা।

 

তবে সম্প্রতি নাসা জানিয়েছে, এ মাসের শেষে ভান্দের দেশে প্রত্যাবর্তনের পরিকল্পনা অপরিবর্তিত থাকবে। অনেকেই উদ্বিগ্ন যে রাশিয়ান স্পেস এজেন্সির নেতা দিমিত্রি রোগোজিন কয়েক দশকের শান্তিপূর্ণ অফ-দ্য-প্ল্যানেট অংশীদারিত্বকে ঝুঁকির মধ্যে ফেলছেন, বিশেষ করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে।

 

যুক্তরাষ্ট্রের হয়ে এখনও পর্যন্ত সর্বোচ্চ ৩৪০ দিন থাকার রেকর্ড রয়েছে স্কট কেলির। মঙ্গলবার (১৫ মার্চ) সেই রেকর্ড ভেঙেছেন ভান্দে।

 

৩০ মার্চ সয়ুজ ক্যাপসুলে চড়ে দুই রাশিয়ান আরোহীকে সঙ্গে নিয়ে কাজাখস্তানের মাটিতে পা রাখবেন এই মার্কিন নভোচারী। মহাকাশে একটানা ৪৩৮ দিন থাকার বিশ্ব রেকর্ড আছে রাশিয়ার। মার্কিন মহাকাশচারী ভান্দে হেই ইতোমধ্যেই মহাকাশের বুকে এককভাবে ৩৫৫ দিন অতিবাহিত করেছেন।

 

জানা গেছে ইউক্রেনে যা ঘটছে তাতে ক্ষুব্ধ মার্কিন রেকর্ডধারী নভোচারী স্কট কেলি। ওয়াশিংটনে রাশিয়ান দূতাবাসে মহাকাশ অনুসন্ধানের জন্য প্রাপ্ত তার রাশিয়ান পদক ফিরিয়ে দিয়েছেন। যদিও মারাত্মক দ্বন্দ্ব সত্ত্বেও, কেলি বিশ্বাস করেন যে রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুপক্ষই মহাকাশ কার্যক্রম চালু রাখতে সহমত হবে।

 

২০২০ সালে স্পেসএক্স মহাকাশচারী পাঠানো শুরুর আগপর্যন্ত, মার্কিনরা নিয়মিতভাবে রাশিয়ান সয়ুজ ক্যাপসুলে চড়ে প্রতি আসন পিছু কয়েক মিলিয়ন ডলার ভাড়া দিয়েই রাইড করতেন। বছর পঞ্চান্নর একজন অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর কর্নেল ভান্দে হেই গত এপ্রিলে মহাকাশ স্টেশনে পাড়ি দেন। তার সঙ্গে ছিলেন দুই রাশিয়ান নভোচারী । নাসার স্পেস স্টেশন প্রোগ্রাম ম্যানেজার জোয়েল মন্টালবানো, সোমবার (১৪ মার্চ) একটি প্রেস ব্রিফিংয়ের সময় বলেছেন, রাশিয়ার মহাকাশ সংস্থা নিশ্চিত করেছে যে তারা তিনজনকে ফিরিয়ে আনতে প্রস্তুত। ভান্দে হেই এবং দুই রাশিয়ানকে কাজাখিস্তানে ল্যান্ডিং করার পর নাসার একটি বিমান ভান্দে হেইকে হিউস্টনে তার নিজের বাড়ি ফেরত নিয়ে আসবে।

 

১৫ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

বলিউডে বিনিয়োগ করবে সৌদি আরব!

অনলাইন ডেস্ক

শাহজালাল মাজারে হাফপ্যান্ট পরে আর নয়

ব্রিটিশ পুলিশের বিরুদ্ধে অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ