17.9 C
London
April 30, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ধনীদের বুস্টার ডোজের কারণে বিশ্বজুড়ে আরও বেশি মৃত্যুর সম্ভাবনা!

পশ্চিমা রাজনৈতিক নেতারা নিজেদের নাগরিকদের করোনার টিকার বুস্টার ডোজ দেওয়াকে অগ্রাধিকার দিলে বহু মানুষ টিকা না পেয়ে মারা যাবে। অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের প্রধান শুক্রবার (১৩ আগস্ট) এই হুঁশিয়ারি দিয়েছেন।

 

গার্ডিয়ানে লেখা নিবন্ধে অধ্যাপক স্যার অ্যান্ড্রিউ পোলার্ড এবং ভ্যাকসিন অ্যালায়েন্স গাভির প্রধান সেথ বার্কলি বলেছেন, বৈজ্ঞানিক ও জনস্বাস্থ্যের ক্ষেত্রে বড় আকারে উন্নতি করা হয়নি এবং অন্যান্য দেশে এর সুদূরপ্রসারী প্রভাব পড়তে পারে।

 

তারা লিখেছেন:

 

সিদ্ধান্ত প্রদানকারীদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। একটি ধনী দেশে ব্যাপক আকারে বুস্টার দেওয়া হলে তা বিশ্বজুড়ে সংকেত পাঠাবে যে বুস্টার সব জায়গায় প্রয়োজন। এর ফলে নিয়মেরন বাইরে অনেক টিকা নিয়ে যাবে এবং আরও অনেক মানুষ মারা যাবে। কারণ তাদের এখনও একটি ডোজ পাওয়ারও সুযোগ হয়নি।

 

শক্তিশালী বৈজ্ঞানিক ব্যাখ্যা না থাকার পরও যদি লাখ লাখ মানুষকে বুস্টার দেওয়া হয়, তাহলে রাজনৈতিক নেতারা আমাদের জীবদ্দশার সবচেয়ে বড় সংকটে মানবতার প্রতি তাদের দায়িত্ব অস্বীকারের যে সিদ্ধান্ত নিচ্ছেন, ইতিহাস সেই মুহূর্তটি মনে রাখবে ।

 

বিশ্বের দরিদ্র ও মধ্যম আয়ের অনেক দেশের নাগরিকই এখনও করোনার টিকার প্রথম ডোজ পাননি। এর মধ্যেই ধনী দেশগুলো তাদের নাগরিকদের বুস্টার হিসেবে তৃতীয় ডোজ টিকা কিনে নিচ্ছে উৎপাদনকারীদের কাছ থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুস্টার ডোজ স্থগিতের আহ্বান জানালে তা মানতে অস্বীকৃতি জানিয়েছে, যুক্তরাজ্য, জার্মানি ফ্রান্স ও ইসরায়েল।

 

১৩ আগস্ট ২০২১
সূত্র: দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

প্রচণ্ড গরমে অতিষ্ঠ তিন মহাদেশের লাখ লাখ মানুষ

বাংলাদেশ ম্যাচের আগে পদত্যাগ করলেন ইনজামাম

যুক্তরাজ্যে শ্বেতাঙ্গদের থেকে এগিয়ে সংখ্যালঘু শিক্ষার্থীরা