20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

ধনীদের ‘হুরান’ তালিকায় শাহরুখ, কত সম্পদ আছে তার

ভারতীয় ধনীদের নিয়ে হুরান তালিকায় এবারও স্থান করে নিয়েছেন বলিউড বাদশা হিসেবে খ্যাত অভিনেতা শাহরুখ খান। তালিকাটিতে শাহরুখের মোট সম্পদের পরিমাণ অনুমান করা হয়েছে ৭ হাজার ৩০০ কোটি রুপির সমপরিমাণ। স্ত্রী গৌরির সঙ্গে তার মালিকানাধীন প্রোডাকশন হাউস রেড চিলিস এবং জুহি চাওলার সঙ্গে তার মালিকানাধীন আইপিএল দল কলকাতা নাইট রাইডার্স ফুলে ফেঁপে উঠা এই সম্পদের পেছনে বড় ভূমিকা রেখেছে। শুধু তাই নয়, সবচেয়ে বেশি পারিশ্রমিক নেওয়া অভিনেতাদের ফোর্বস তালিকায় তার নামটি নিয়মিতই দেখা যায়। গত বছরও এই অভিনেতার পরপর তিনটি সিনেমা বক্স অফিসে হিট হয়েছে।

বৃহস্পতিবার এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে ওয়ার্ল্ড অব স্ট্যাটিক্সের প্রতিবেদনে পৃথিবীর সবচেয়ে ধনি ৮ জন অভিনেতার একটি তালিকায় চতুর্থ স্থানে ছিলেন শাহরুখ। সম্পদের দিক দিয়ে তিনি টম ক্রুজ, জ্যাকি চেন, জর্জ ক্লুনিকেও পেছনে ফেলেছেন। বিলাসী কেনা-কাটা এবং সংগ্রহের মধ্য দিয়ে শাহরুখের বিপুল সম্পদের কিছুটা আঁচ করা যায়।

গত বছর শাহরুখের ব্যক্তিগত গাড়ির বহরে যোগ হয়েছে রোলস-রয়েস কালিনান ব্ল্যাক বেজ মডেলের একটি গাড়ি। ১০ কোটি রুপি মূল্যের এই গাড়িটির পাশাপাশি মুম্বাইয়ে অবস্থিত তার বাসভবন মান্নাত-এর বর্তমান মূল্য প্রায় ২০০ কোটি রুপি। ২০১৯ সালে রেডিও মির্চিকে দেওয়া এক সাক্ষাৎকারে শাহরুখ জানিয়েছিলেন, তার কেনা কোনো কিছুর মধ্যে মান্নাত বাসভবনটির দামই সবচেয়ে বেশি।

শাহরুখের স্ত্রী গৌরি খান একজন অন্দর সজ্জা ব্যবসায়ী। তার ‘মাই লাইফ ইন ডিজাইন’ বইটি থেকে জানা যায়, শাহরুখের সঙ্গে তিনি কীভাবে নিজের পছন্দ অনুযায়ী মান্নাত নামের বাড়িটিকে তিল তিল করে গড়ে তুলেছেন। বইটিতে শাহরুখের একটি মন্তব্যও সংযোজিত হয়েছে। মান্নাত বাড়িটি গড়ে তোলার স্মৃতিচারণ করে শাহরুখ বলেছেন, ‘আমাদের খুব বেশি টাকা ছিল না। কিছু টাকা জমে গেলে আমরা বলেছিলাম—আমাদের একটি বাংলো কিনতে হবে। আমরা এটি কিনেও ফেলি। কিন্তু পরে এটিকে আমাদের পুনর্নির্মাণ করতে হয়েছে। কারণ এটি এক প্রকার ভাঙা অবস্থায় ছিল। বাড়িটি সাজানোর জন্যও আমাদের পর্যাপ্ত অর্থ ছিল না।’

শাহরুখের বক্তব্য অনুযায়ী, বাড়িটিকে সাজানোর জন্য তারা একজন ডিজাইনারকে ডেকেছিলেন। সেই ডিজাইনার বাড়িটি সাজানোর জন্য যে বিপুল খরচের কথা বলেছিলেন সেই সময়টিতে তা শাহরুখের আয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না।

শাহরুখ বলেন, ‘তখন শুধু একজনের দিকেই মুখ ফিরিয়েছিলাম। আমি বলেছিলাম—শোন গৌরী, তুমি বাড়ির ডিজাইনার হয়ে যাও না কেন? মান্নাত আসলে এভাবেই শুরু হয়েছিল।’

ভারতের রাজধানী নয়া দিল্লির পঞ্চশিল পার্কে শাহরুখ এবং গৌরি খানের মালিকানাধীন আরও একটি বাড়ি রয়েছে। ২০২০ সালে তারা জানিয়েছিলেন, বাড়িটি এয়ারবিএনবি-এর সঙ্গে চুক্তিতে মাঝে মাঝে ভাড়া দেওয়া হয়।

শাহরুখের মালিকানাধীন কলকাতা নাইট রাইডার্স ভারতীয় প্রিমিয়ার লীগের প্রভাবশালী একটি দল। ২০১২,২০১৪ এবং সর্বশেষ ২০২৪ সালে এই দলটি আইপিএলে চ্যাম্পিয়ন হয়। এই দলটির মালিকানায় শাহরুখ এবং বলিউড অভিনেত্রী জুহি চাওলা যৌথভাবে বিনিয়োগ করেছেন। জুহির সঙ্গে শাহরুখের বন্ধুত্ব কয়েক দশকের। ক্যারিয়ারের শুরুর দিকে জুহির সঙ্গে শাহরুখ বেশ কয়েকটি হিট সিনেমার জন্ম দিয়েছেন। এসব সিনেমার মধ্যে ‘ডর’ কিংবা ‘ইয়েস বস’ অন্যতম। এই জুটি অতীতেও বেশ কয়েকবার একসঙ্গে বিনিয়োগ করেছেন।

স্ত্রী গৌরির সঙ্গে শাহরুখের যৌথ মালিকানাধীন প্রোডাকশন হাউস রেড চিলিস এন্টারটেইনমেন্ট বেশ কিছু সফল সিনেমা নির্মাণ করেছে। এর মধ্যে ওম শান্তি ওম, চেন্নাই এক্সপ্রেস, মেয় হু না সিনেমাগুলো বিপুল ব্যবসা করেছে। বর্তমানে এই হাউস ওটিটি প্ল্যাটফর্মের জন্য সিনেমা নির্মাণ করছে।

ভারতীয় ধনীদের নিয়ে হুরান তালিকায় শাহরুখ ছাড়াও বচ্চন পরিবার, জুহি চাওলা, ঋত্বিক রোশন এবং করন জোহরের নামও রয়েছে।

সূত্রঃ এনডিটিভি

এম.কে
৩০ আগস্ট ২০২৪

আরো পড়ুন

মনোরঞ্জনের জন্য প্রতিবছর ২৫ জন কুমারী মেয়েকে তুলে নেন কিমঃ রিপোর্ট

হাসিনার পতনের পর ৬০ শতাংশ বাজার হারিয়েছে কলকাতা

মিয়ানমারে পুলিশের গুলিতে একদিনে ঝরে গেল ৩৮ প্রাণ