6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

নিউজিল্যান্ডের নতুন প্রজন্ম হবে সম্পূর্ণ ধূমপানমুক্ত

করোনার অতিমারি হোক বা ধূমপান, আইনী কড়া পদক্ষেপে এসব নিয়ন্ত্রণের মাধ্যমে একের পর এক চমক এনেছে নিউজিল্যান্ড। নতুন প্রজন্মকে সুস্থ, সুন্দর একটি দেশ উপহার দিতে সাম্প্রতিক ধূমপান আইন তেমনই এক উদাহরণ যা বিশ্বের মধ্যে অনন্য।

নিউজিল্যান্ড তাদের পরবর্তী প্রজন্মের জন্য তামাকের বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে। এটাকে নিউজিল্যান্ডে ধুমপান পুরোপুরি বাতিল করার একটি পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। বৃহস্পতিবার বিবিসি এ খবর জানায়।

নতুন যে আইন আসছে, তাতে উল্লেখ করা হয়েছে, যাদের জন্ম ২০০৮ সালের পর তারা সিগারেট বা তামাক জাতীয় পণ্য জীবনের কোনো পর্যায়েই ক্রয় করতে পারবেন না।

আইনটি আগামী বছর আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ড. আয়শা ভেরল বলেন, ‘আমরা এটা নিশ্চিত করতে চাই যে, তরুণরা কখনো ধুমপান করবে না।’

নিউজিল্যান্ড ধুমপানের ওপর কঠোর হচ্ছে- বৃহস্পতিবারই এ বার্তা দেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। এদিন ধূমপানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে নিউজিল্যান্ড সরকার। তবে এ নিয়ে দেশটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

যদিও সরকারের এসব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন দেশটির চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলছেন, এতে তামাকের ব্যবহার কমে আসবে।

 

১০ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

খাঁচায় যুদ্ধ করতে প্রস্তুত মেটা ও এক্স বস

ভূমিকম্পের উৎপত্তিস্থল সিলেটের কানাইঘাটে

পদত্যাগের ঘোষণায় যা বললেন বরিস জনসন

অনলাইন ডেস্ক