9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
আমেরিকা

নিজ নামে জুতার ব্র্যান্ড উদ্বোধন করলেন ট্রাম্প

নিজস্ব জুতার ব্র্যান্ড ‘ট্রাম্প’ উদ্বোধন করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্যবসায় জালিয়াতির অভিযোগ আদালত তাকে ৩৫ কোটি ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়ার এক দিন পর ফিলাডেলফিয়ায় এক জমকালো অনুষ্ঠানে তিনি তার ব্র্যান্ডের উদ্বোধন ঘোষণা করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মঞ্চে উঠেই সোনালি রঙের এক জোড়া স্নিকার জুতা উপস্থিত জনতার সামনে তুলে ধরেন ট্রাম্প। এ সময় ভিড়ের মধ্য থেকে দুয়ো ও প্রশংসাধ্বনি ভেসে আসে। আর উদ্বোধনের আগেই অনলাইনে এই ব্র্যান্ডের এক জোড়া জুতা ৩৯৯ ডলারে বিক্রি হয়ে গেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‘আমি অনেক দিন ধরেই এ রকম একটা কিছু চাচ্ছিলাম। আমার কিছু অসাধারণ কর্মী আছে, যারা আমাকে এই বিষয়ক ধারণা দিয়েছিল। ১২-১৩ বছর ধরে আমি এটা করতে চাচ্ছিলাম। আমার দৃঢ় বিশ্বাস, এই পদক্ষেপ সফল হবে।’

এর আগে, গত শুক্রবার জালিয়াতি মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ব্যবসায় প্রতিষ্ঠানকে ৩৫৪ দশমিক ৯ মিলিয়ন ডলার বা প্রায় সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

তার আগে, ২০২২ সালের সেপ্টেম্বরে জালিয়াতির অভিযোগে মামলা দায়ের করা হয় ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। ট্রাম্পের পারিবারিক কোম্পানি ‘ট্রাম্প অর্গানাইজেশনের’ বিষয়ে কয়েক বিলিয়ন ডলারের মিথ্যা বলার অভিযোগে এই মামলা করা হয়েছে। এ বিষয়ে তদন্তের পর নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিয়া জেমস এ মামলা দায়ের করেন।

এই মামলায় ট্রাম্পের পাশাপাশি তার তিন সন্তান—ডোনাল্ড জুনিয়র, ইভাঙ্কা ট্রাম্প ও এরিক ট্রাম্পকেও আসামি করা হয়েছে। এ ছাড়া, মামলায় ট্রাম্প অর্গানাইজেশনের দুই নির্বাহী অ্যালেন ওয়েইসেলবার্গ ও জেফরি ম্যাককনিকে আসামি করা হয়েছে। লেটিয়া জেমস ও তার প্রতিষ্ঠান মিলে তিন বছর ধরে তদন্ত চালিয়ে ট্রাম্পের প্রতিষ্ঠানের বিরুদ্ধে তথ্য জালিয়াতির প্রমাণাদি সংগ্রহ করেছেন।

মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের সদস্যরা তাদের প্রতিষ্ঠানের সম্পদ কমিয়ে দেখাতে দুই শতাধিক ভুয়া মূল্যায়ন এবং আর্থিক বিবরণী তৈরি করেছিলেন। ঋণপ্রাপ্তি ও কম ট্যাক্সের সুবিধা পেতে ট্রাম্পের প্রতিষ্ঠান তাদের সম্পত্তির আর্থিক মূল্য নিয়ে এসব মিথ্যা তথ্য দিয়েছে। মামলার কৌঁসুলিরা জানিয়েছেন, ২০১১—২১ সালের মধ্যে প্রতিষ্ঠানটি আরও অসংখ্য জালিয়াতি করেছে।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৯ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

অবশেষে বিশ্ব বাজারে কমলো স্বর্ণের দাম

ট্রাম্পের ডক্টরেট ডিগ্রি প্রত্যাহার

আমেরিকায় নিষিদ্ধ হবার পথে টিকিটক