11.8 C
London
October 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

নির্বাচনে ভরাডুবির দায় নিয়ে দলীয় প্রধানের পদ ছাড়ার ঘোষণা ঋষি সুনাকের

ব্রিটেনের নির্বাচনে ভরাডুবির দায় স্বীকার করে কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ঋষি সুনাক। লেবার পার্টির নিরঙ্কুশ বিজয়ের পর প্রধানমন্ত্রী বাসভবনের সামনে নিজের পদত্যাগের ঘোষণা দেন সুনাক।

এরই মধ্যে রাজা চার্লস ঋষি সুনাকের পদত্যাগ গ্রহণ করেছেন বলে নিশ্চিত করেছে বাকিংহাম প্যালেস। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে জানিয়েছে, ঋষি সুনাক আজ (শুক্রবার) সকালে রাজার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় তিনি প্রধানমন্ত্রী ও ট্রেজারির প্রথম লর্ডের পদ থেকে নিজের পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগপত্রটি রাজা চার্লস সদয়ভাবে গ্রহণ করছেন।

বাসভবনের সামনে বিদায়ী বক্তব্যে সুনাক বলেন, ‘সবার আগে আমি বলতে চাই, আমি দুঃখিত। আমি সবকিছু দিয়ে আমার সর্বোচ্চ চেষ্টা করেছি। আমি আপনাদের রাগ, হতাশা শুনেছি। আমি এই হারের জন্য দায় স্বীকার করছি।’

তিনি আরও বলেন, ‘আপনাদের প্রধানমন্ত্রী হতে পেরে আমি সম্মানিত। যুক্তরাজ্য বিশ্বের সর্বশ্রেষ্ঠ দেশ।’

ভাষণ দেওয়ার আগমুহূর্তে সুনাক নিজের এক্স অ্যাকাউন্টে লিখেন, ‘আমি সবকিছু দিয়ে আমার সর্বোচ্চ চেষ্টা করেছি। কিন্তু জনগণ নিজেদের রায় দিয়েছেন এবং এটিই গুরুত্বপূর্ণ।’

পদত্যাগপত্র জমা দেওয়ার পরপরই বাকিংহাম প্যালেস ছেড়ে চলে গেছেন ঋষি সুনাক ও তার স্ত্রী অক্ষতা মূর্তি।

উল্লেখ্য যে, যুক্তরাজ্যে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে কোনো দলের ৩২৬ আসনের প্রয়োজন। লেবার পার্টি এরই মধ্যে ৪১২ আসনে জয় নিশ্চিত করায় পতন হয়েছে ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির। কেয়ার স্টারমার হচ্ছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০৬ জুলাই ২০২৪

আরো পড়ুন

ইরানে বিষপ্রয়োগে হত্যা করা হচ্ছে প্রতিবাদী ছাত্রীদের

লন্ডনে রাস্তায় এক্সিডেন্টের জন্য সাইকেল চালকরা দায়ী

নিউজ ডেস্ক

লন্ডনের আন্ডারগ্রাউন্ড বিকল করা ধর্মঘট আসছে

অনলাইন ডেস্ক