8.3 C
London
April 28, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরস্পোর্টস

নুহাইলা বেনজিনা বিশ্বকাপে হিজাব পরা প্রথম খেলোয়াড়

ফুটবল মাঠে হিজাব নিষিদ্ধ করেছিল ফিফা। সেই নিষেধাজ্ঞা আবার উঠিয়েও নেয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। মুসলিমপ্রধান বিভিন্ন দেশের নারী ফুটবলারদের হিজাব পরে খেলতে নামার দৃশ্য মাঝেমধ্যেই এখন দেখা যায় ফুটবল মাঠে। কিন্তু বিশ্বকাপের মঞ্চে প্রথমবার দর্শকরা দেখল হিজাব পড়া ফুটবলারকে।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে চলছে ফিফা নারী বিশ্বকাপ ২০২৩। ‘এইচ’ গ্রুপে দ্বিতীয় ম্যাচে রোববার মুখোমুখি হয়েছে দক্ষিণ কোরিয়া ও মরোক্কো। কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে আসরে প্রথম জয়ের দেখা পেয়েছে মরক্কো। তবে ম্যাচের ফল ছাপিয়ে আলোচনায় মরক্কান রক্ষণভাগের ফুটবলার নুহাইলা বেনজিনা। হিজাব পরে বিশ্বকাপ খেলা প্রথম নারী ফুটবলার এখন বেনজিনা। এমনটিই জানিয়েছে বিশ্ব গণমাধ্যম।

নিজেদের প্রথম ম্যাচে জার্মানির বিপক্ষে মাঠে নামলেই ইতিহাসের পাতায় নাম লেখাতেন নুহাইলা। সে ম্যাচে তাকে মাঠে নামায়নি মরক্কো। জার্মানদের কাছে বিধ্বস্ত হয় ৬-০ গোলে। আজ শুরু থেকেই একাদশে ছিলেন বেনজিনা নুহাইলা।

অস্ট্রেলিয়ার অ্যাডিলেডের হিন্দমার্শ স্টেডিয়ামে মাঠে নেমে হলেন ইতিহাসের অংশ। হিজাব পরে খেলতে চাওয়া নারীদের জন্য অনুপ্রেরণাও বটে। নারীদের বিশ্বকাপে এটিই মরক্কোর প্রথম অংশগ্রহণ। দ্বিতীয় ম্যাচে এসে দেশটি পেল প্রথম জয়ের দেখা। যদিও বিশ্বকাপে নিজেদের প্রথম জয়ের জন্য যতটা আলোচনা হবে, তার চেয়ে বেশি হবে ২৫ বছর বয়সী বেনজিনার অসম্ভবকে সম্ভব করা ইতিহাস নিয়ে।

এম.কে
৩০ জুলাই ২০২৩

আরো পড়ুন

আবারও কি চীন তাইওয়ান সংঘাত

নিউজ ডেস্ক

মাতালদের কাছে মদ বিক্রি বন্ধের নির্দেশ যুক্তরাজ্যে

নিউজ ডেস্ক

লন্ডন থেকে সিলেটে আসা ১৬৫ যাত্রী হোম কোয়ারেন্টিনে

অনলাইন ডেস্ক