13 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে জনগণের সঞ্চয়ের উপরেও নির্ধারণ হতে পারে ট্যাক্সঃ গবেষণা

উচ্চতর সুদের হার মানুষের সঞ্চয়ের উপর অবাঞ্ছিত কর বিল প্রদানের মুখে নতুন সমস্যা সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছে একটি আর্থিক পরামর্শক সংস্থা।

এই আর্থিক পরামর্শক সংস্থাটি পূর্বে তথ্য জারি করে বলেছিল ২০২৩-২৪ সালে ২.৭৩ মিলিয়ন ব্রিটিশ নাগরিকদের তাদের সঞ্চয়ের উপর কর প্রদান করতে প্রস্তুত থাকা লাগতে পারে। তবে সংশ্লিষ্ট অনেকে সরকারকে ব্যক্তিগত সঞ্চয় ভাতা বাড়ানোর তাগাদা দিয়েছেন যাতে খারাপ সময়ে সঞ্চয়কারীরা এইভাবে বিপদে না পড়ে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায় চলতি সপ্তাহে ব্যাংক অফ ইংল্যান্ড দ্বিতীয়বারের মতো সুদের হার ধরে রেখেছে। সরকার বেস রেটকে ৫.২৫% এ উন্নীত করেছিল যা অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

২০১৬ সালে প্রবর্তিত ব্যক্তিগত সঞ্চয় ভাতা অনুসারে একজন বেসিক রেইটের করদাতা কোনো ট্যাক্স প্রদান না করে প্রতি আর্থিক বছরে £১০০০ সুদ সুবিধা গ্রহণ করতে পারেন। অন্যদিকে উচ্চহারের করদাতারা মাত্র £৫০০ পাউন্ড পর্যন্ত রেয়াত পেতে পারেন। যা শ্রেণিবিভক্তির সৃষ্টি করে বলে মত দেন সংশ্লিষ্টরা।

একটি বেসিক-হারের করদাতা যিনি এক বছরের স্থির-হার সঞ্চয় বন্ডের জন্য ৬.০৫% প্রদান করে সাইন আপ করতে পারেন। যাদের সর্বোচ্চ করমুক্ত সীমা বছরে £১৬,৫২৫ পাউন্ড পর্যন্ত নির্ধারণ করেছে সরকার।

এ.জে বেলের প্রাইভেট ফিনান্সের প্রধান লরা সুটার বলেন, এই নিয়মে এমন শুভঙ্করের ফাঁকি রয়েছে যে কিছু লোক তা অনুধাবন করতে পারেন না যতক্ষণ পর্যন্ত এইচএম রেভিনিউ হতে বাদামি খামের চিঠি দরজায় কড়া না নাড়ে।

উল্লেখ্য যে, যারা সেলফ এসেসম্যান্টের মাধ্যমে ট্যাক্স রিটার্ন জমা দেন তারা সেই এসেসম্যান্টের ভিত্তিতে রিটার্ন জমা করার নিয়ম রয়েছে। কিন্তু যারা এইচএমআরসি এর “পেয়ি সিস্টেমের” মাধ্যমে রিটার্ন জমা করেন তাদের আর্থিক লেনদেনের তথ্য ও ট্যাক্স কোড ব্যাংক ও বিল্ডিং সোসাইটির মাধ্যমে এডজাস্ট করা হয়। কর পরিশোধে বিভাজন এই সিস্টেমের মাধ্যমেও তৈরি হয় বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এম.কে
০৫ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ব্রেক্সিটে ব্যাংক অ্যাকাউন্ট বন্ধের ঝুঁকিতে ব্রিটিশ গ্রাহকরা

অনলাইন ডেস্ক

ব্রিটেনের ১০০ বছরের ইতিহাসে উষ্ণতম মাস

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের রেড লিস্টে যুক্ত হলো ভারত

অনলাইন ডেস্ক