13 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন লিজ ট্রাস। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার ৪৫ দিনের মাথায় বৃহস্পতিবার (২০ অক্টোবর) পদত্যাগের ঘোষণা দেন তিনি। বলা হচ্ছে, ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসে লিজ ট্রাস সবচেয়ে স্বল্পস্থায়ী প্রধানমন্ত্রী।

 

এদিন প্রধানমন্ত্রীর বাসভবন ডাউনিং স্ট্রিটের বাইরে এক বিবৃতিতে পদত্যাগের বিষয়টি জানান তিনি। বিবৃতিতে তিনি বলেন যে ম্যানডেটের ভিত্তিতে তিনি নির্বাচিত হয়েছিলেন, সেই ম্যানডেট তিনি পূরণ করতে অপারগ।

কনজারভেটিভ পার্টিতে তার উত্তরসূরী নির্বাচনের জন্য আবার ভোটাভুটি হবে।

 

লিজ ট্রাস বলেন, তিনি আর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবেন না। বিষয়টি রাজা তৃতীয় চার্লসকেও অবহিত করেছেন বলেও জানান তিনি।

 

মিজ ট্রাস প্রধানমন্ত্রী হন মাত্র ছয় সপ্তাহ আগে, কিন্তু তার পর থেকেই তার সরকারের আর্থিক কর্মসূচি নিয়ে তীব্র বিতর্ক-বিবাদ চলছে – এবং এ পর্যন্ত তার দু’জন মন্ত্রী পদত্যাগ করেছেন, আর প্রধানমন্ত্রীকে অপসারণের আহ্বান জানিয়েছেন তার নিজ দল কনসারভেটিভ পার্টির অন্তত ১৩ জন এমপি।

 

তার অর্থমন্ত্রী কোয়াজি কোয়ার্টেং আগেই পদত্যাগ করেছেন এবং বুধবার পদত্যাগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান।

 

এখন যে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে সেটি হলো ট্রাস পদত্যাগ করলে কাকে নেতৃত্বে নিয়ে আসা হবে। এর মধ্যে সাবেক মন্ত্রী ক্রিস্পিন ব্লান্ট বর্তমান অর্থমন্ত্রী জেরেমি হান্টকে নেতা ও প্রধানমন্ত্রী করতে আহ্বান জানিয়েছেন।

তাছাড়া ঋসি সুনাকের নামও শোনা যাচ্ছে। এমনকি বলা হচ্ছে বরিস জনসনকেও ফেরানো হতে পারে। তাছাড়া বুধবার পদত্যাগ করা পররাষ্ট্রমন্ত্রী সুয়েলাও নেতৃত্ব পাওয়ার তালিকায় আছেন।

 

 

 

২০ অক্টোবর ২০২২
সূত্র: বিবিসি, ডেইলি মেইল, দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

বাংলাদেশ নিয়ে পম্পেওর  বক্তব্যের তীব্র প্রতিবাদ

অনলাইন ডেস্ক

লন্ডনে আবাসন সংকট নিয়ে সরকার,মেয়র মুখোমুখি

ব্রিটেনে হুহু করে বাড়ছে বাড়ির দাম

অনলাইন ডেস্ক