10 C
London
May 6, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

পর্যটক ভিসাতে আমেরিকা গিয়ে চাকরির সুযোগ

সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বিদেশিদের জন্য বিশ্বের বিভিন্ন দেশে থাকা দূতাবাস এবং কনস্যুলেটের মাধ্যমে ভিসা ইস্যু করে থাকে। কেউ যদি ভিসা ওয়েভার প্রোগ্রামে অংশগ্রহণকারী ৩৯টি দেশের নাগরিক হন, তাহলে তার ব্যবসায়িক মিটিং বা ছুটি কাটাতে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের ভিসার প্রয়োজন হয় না।

তবে কী কারণে আপনি যুক্তরাষ্ট্রে যেতে চান এবং ভিসা কেন প্রয়োজন সেটির ওপর নির্ভর করছে ভিসা পাবেন কিনা। যুক্তরাষ্ট্রের দূতাবাস অথবা কনস্যুলেটগুলো থেকে যেসব ভিসা দেওয়া হয়, তা জেনে নেওয়া যাক।

• স্থায়ী বসবাসের জন্য অভিবাসী ভিসা

• পর্যটন বা ব্যবসার জন্য ভিজিটর ভিসা

• মার্কিন নাগরিক পুরুষ বা নারীকে বিয়ে করার জন্য বাগদত্তা ভিসা

• শিক্ষার্থীদের জন্য ভিসা

• কানাডা এবং মেক্সিকোর নাগরিকদের জন্য ব্যবসায়িক বা পেশাজীবী ভিসা

• মার্কিন যুক্তরাষ্ট্র হয়ে অন্য দেশে যাওয়ার জন্য ট্রানজিট ভিসা

আমেরিকায় বেড়াতে গিয়েও চাকরি করার অনুমতি দেওয়ার মতো বড় সিদ্ধান্ত নিয়েছে ইউএস প্রশাসন। জানা যায়, কোনো ব্যক্তি বাণিজ্যিক বা ট্যুরিস্ট ভিসা অর্থাৎ B-1 এবং B-2-তে সেই দেশে পা রাখলে তারা আমেরিকাতে নতুন চাকরির জন্য আবেদন করতে পারবেন।

কেন B-1 ভিসা দেওয়া হয়?

মূলত বাণিজ্যিক কারণে অল্প সময়ের জন্য আমেরিকায় যাওয়ার জন্য এই ভিসা দেওয়া হয়।

কারা পান B-2 ভিসা?

মূলত পর্যটকরা এই ভিসার জন্য আবেদন করেন। এখন হতে B-1 ও B-2 ভিসা থাকলেই চাকরির জন্য আবেদন করা সম্ভব ইউএসেতে।

বুধবার ইউএস সিটিজেনশিপ এবং ইমিগ্রেন্ট সার্ভিসেস(USCIS)-এর তরফে একগুচ্ছ টুইট করা হয়। যেখানে ভিসা সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

H-1 ভিসায় প্রতি বছর আমেরিকায় যান বহুপ্রবাসী। সেই দেশে স্টার্ট আপের পরিসরও অনেক বেশি। অনেকে প্রতি বছর স্বল্প সময়ের জন্য বিসনেস ট্যুর এবং বেড়ানোর জন্য US-এ গিয়ে থাকেন। সেক্ষেত্রে এই নিয়মগুলি জানা থাকলে অনেকটাই সুবিধা হবে বহু মানুষের, মনে করা হচ্ছে এমনটাই।

H-1B কাজের ভিসা মঞ্জুর করার জন্য যা প্রয়োজন:

H-1B ভিসা মঞ্জুরের জন্য বেশ কয়েকটি নথির প্রয়োজন। এর মধ্যে অন্যতম হচ্ছে কোনও স্বীকৃতি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি। সেই সঙ্গে প্রয়োজন স্নাতকোত্তর বা উচ্চতর ডিগ্রি।

কোন কোন ক্ষেত্রে H-1B ভিসা ভিসার আবেদন করা যায়:

তথ্য প্রযুক্তি, বিজ্ঞান, ফাইন্যান্স, স্থাপত্য, আইন, শিক্ষা ও গবেষণার মতো বিষয়গুলিতে অভিজ্ঞতা থাকলে তবেই ভিসার আবেদন করা যেতে পারে। এছাড়া, এই ক্ষেত্রগুলিতে যদি মার্কিন মুলুকে চাকরির অফার থাকে, সেক্ষেত্রেও দেওয়া হয়ে থাকে H-1B ভিসা।

H-1B ভিসা জন্য কীভাবে আবেদন করবেন?

আবেদন করার আগে আপনার H-1B যোদ্যতা যাচাই করুন। আপনার অবশ্যই আমেরিকার কোনও কোম্পানি থেকে একটি যাচাইযোগ্য চাকরির অফার থাকতে হবে। অনলাইনেও এই আবেদন করতে পারবেন আপনি। প্রথমে একটি USCIS অনলাইন অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

H-1B ভিসার প্রয়োজনীয় ডকুমেন্ট:

ভিসার জন্য ডকুমেন্ট হিসেবে পেশ করতে হবে নতুন বা পুরনো পাসপোর্ট। সেই সঙ্গে অ-ফেরৎযোগ্য টাকা জমা দেওয়ার রশিদ। এছাড়াও পেশ করতে হবে ভিসার জন্য একটি ফটোগ্রাফ এবং নিয়োগ কর্তার কাছ থেকে পাওয়া নিয়োগের চিঠি। সেই সঙ্গে প্রশংসাপত্র।

সূত্রঃ ইউএসসিআইএস

এম.কে
৩১ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

যেসব ফোনে আর চলবে না হোয়াটস অ্যাপ

অনলাইন ডেস্ক

ইসরায়েলের নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগ

হোয়াটসঅ্যাপে আসছে নতুন প্রাইভেসি ফিচার