18.6 C
London
May 1, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচাঃ রিফার্বিসমেন্ট বাই টু লেট

মোস্তাফিজুর রহমান

বিলেতে প্রপার্টি ক্রয় করে  এবং সংস্কার করে বাই টু লেট প্রপার্টি হিসেবে ভাড়া দেয়া একটি লাভজনক বিনিয়োগ।  বিলেতে বাই টু লেট প্রপার্টিতে বিনিয়োগ এবং ল্যান্ডলর্ড সংখ্যা প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে। ব্রিটিশ সরকার কর্তৃক প্রকাশিত ’ইংলিশ হাউজিং সার্ভে ২০২১-২২’ এর রিপোর্ট অনুযায়ী, ইংল্যান্ডে মোট ৪.৬ মিলিয়ন হাউসহোল্ড ব্যক্তি মালিকানাধীন বাই টু লেট প্রপার্টিতে বসবাস করে, যা ইংল্যান্ডের মোট হাউসহোল্ড এর এক পঞ্চমাংশ এবং ইংল্যান্ডে বাই টু লেট প্রপার্টির ১৯% ব্যক্তি মালিকানাধীন প্রপার্টি।

রান-ডাউন প্রপার্টি এবং অকশনে যেসকল প্রপার্টি বিক্রয় হয়, তা সাধারণত যে কোন প্রপার্টি মার্কেট এর দামের চেয়ে কমে ক্রয় করা যায়।  রান-ডাউন প্রপার্টি এবং অকশনের প্রপার্টিগুলো বেশিরভাগই বসবাসের উপযোগী থাকে না। এজন্য কেনার পর এ ধরনের প্রপার্টিতে অনেক সংস্কার করতে হয়। বাই টু লেট প্রপার্টি সংস্কার করার পর  প্রপার্টির রেন্ট, মূল্য এবং চাহিদা বৃদ্ধি হয়। প্রপার্টি সংস্কার করার পর মূল্য বৃদ্ধি পেলে, প্রপার্টি রি-মর্গেজ করা যায়।

প্রপার্টি সংস্কার  

বেশিরভাগ অকশন প্রপার্টি ক্রয় করে, বসবাসের উপযোগী করার জন্য সংস্কার করতে হয়। তাই প্রপার্টি সংস্কার করার জন্য আপনার বাজেট নির্ধারণ করুন এবং একটি উত্তম পরিকল্পনা করুন । এরপর আপনার নতুন ক্রয়কৃত প্রপার্টিতে সাধারণ সংস্কার করুন। যেমন- ইউটিলিটি লাইন, দরজা ও জানালা মেরামত, রং করা ইত্যাদি। কোন রুম বর্ধিত/নতুন রুম করতে চাইলে কোন অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এর সাথে যোগাযোগ করে একটি নকশা/প্লান তৈরি করে নিন। প্লানটির জন্য লোকাল প্ল্যানিং অথরিটি এবং লোকাল কাউন্সিল এর অনুমতি নিতে হবে।

প্রপার্টি সংস্কার এর ধরণ  

সাধারণত বাই টু লেট প্রপার্টিতে তিন ধরনের সংস্কার করা হয়ে থাকে।

  • স্ট্যান্ডার্ড রিফার্বিসমেন্ট: প্রপার্টি বসবাস যোগ্য করার জন্য সংস্কার করা। যেমন- নতুন রান্নাঘর ও বাথরুম,  নতুন দরজা ও জানালা, নতুনভাবে রিওয়্যার করা ইত্যাদি।
  • এনার্জি এফিসিয়েন্ট রিফার্বিসমেন্ট: এনার্জি সাশ্রয় এর জন্য নতুন বয়লার, ডবল গ্লেজ জানালা স্থাপন ইত্যাদি।
  • কসমেটিক ইম্প্রুভমেন্ট: ফ্লোর কভার পরিবর্তন, রং করা ও ডেকোরেশন করা, ফিটিং পরিবর্তন, আভ্যন্তরীণ দরজা পরিবর্তন করা, সাধারণ সংস্কারকরণ ইত্যাদি

অকশন প্রপার্টি ফাইনান্স 

অকশনে প্রপার্টি কিনতে অথবা দ্রুত কোন প্রপার্টি কিনতে ব্রিজিং ফাইনান্স ব্যাপক ব্যবহার হয়। আবার অনেক সময় প্রপার্টি ডেভেলপমেন্টের বেলাতেও এ ধরনের লোন নেওয়া হয়। মূলত অকশন প্রক্রিয়ায় বাড়ি কেনা বেচা ২৮ দিনের মধ্যেই সম্পন্ন করতে হয়। যেখানে অন্য যেকোন প্রপার্টি কেনা বেচার ক্ষেত্রে কয়েক মাস সময় লেগে যেতে পারে।

ব্রিজিং ফাইনান্স হচ্ছে স্বল্প মেয়াদী লোন, যা মূলত: নূন্যতম ১ মাস থেকে সবোর্চ্চ ২ বছর মেয়াদ পর্যন্ত নেয়া যায়। Bridging Finance এর পুরো প্রক্রিয়া খুব দ্রুত সম্পন্ন করা হয়। অনেক সময় পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে ২ থেকে ৩ সপ্তাহ লেগে যেতে পারে।

ব্রিজিং ফাইনান্স এর মাধ্যমে অকশন প্রপার্টি/ রান-ডাউন প্রপার্টি ক্রয় করে। সেই প্রপার্টি সংস্কার করে প্রপার্টির মূল্য বৃদ্ধি করা যায়।  পরবর্তীতে যে ল্যান্ডর এর নিকট হতে ব্রিজিং ফাইনান্স নেয়া হয়েছে, সেই ল্যান্ডর এর নিকট হতে নতুন বাই টু লেট প্রপার্টির জন্য রি-মর্গেজ নেয়া যায়।

ব্রিজিং এর ইন্টারেস্ট প্রতি মাসে পরিশোধ করা যায় অথবা পুরো লোন এর মেয়াদের ইন্টারেস্ট এক সাথে মূল লোন এর সাথে যুক্ত করা যায়। পরবর্তীতে রি-মর্গেজ করে অথবা প্রপার্টি বিক্রি করে ব্রিজিং লোন পরিশোধ করা যাবে। ব্রিজিং ফাইনান্স নেওয়ার সময় অবশ্যই এর এক্সিট বা ব্রিজিং থেকে বের হবার পরিকল্পনা বা ব্যবস্থা করে রাখতে হবে।

মর্গেজ এডভাইজার এবং  ব্রিজিং ফাইনান্স ল্যান্ডর 

ব্রিজিং ফাইনান্স এর জন্য স্পেশালিস্ট মর্গেজ ল্যান্ডরের প্রয়োজন। একজন অভিজ্ঞ মর্গেজ এডভাইজর এর মাধ্যমে স্পেশালিষ্ট মর্গেজ এর অ্যাপ্লিকেশন করতে হয়। স্পেশালিষ্ট মর্গেজ ল্যান্ডর আবেদনকারীর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে মর্গেজ দিয়ে থাকে।   এই ধরণের লোন এর জন্য, মর্গেজ এডভাইজার এবং কনভিয়েনসিং সলিসিট্‌রস হিসেবে যাদের নিয়োগ দিবেন, তাদের ব্রিজিং ফাইনান্স করার  পূর্ব অভিজ্ঞতা থাকা জরুরী অন্যথায় পুরো লোন প্রসেসটা সম্পন্ন হতে সময় বেশী লাগতে পারে। অকশনের দিন আপনি কোন প্রপার্টি কিনতে সফল হলে, ঐ দিনই আপনাকে ১০% ডিপোজিট জমা দিতে হবে। বাকি টাকার ব্যবস্থা আপনাকে ২৮ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে। সময়মতো প্রপার্টি ক্রয় সম্পন্ন করতে না পারলে, আপনাকে এই ১০% ডিপোজিট হারাতে হবে। এজন্য অকশনের দিন থেকে আপনার মর্গেজ এডভাইজার এবং সলিসিটরস এর সাথে নিয়মিত যোগাযোগ রাখতে হবে।

রিফার্বিসমেন্ট বাই টু লেট এবং মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ইমেইল অথবা ফোনে যোগাযোগ করতে পারেন। 

Email: info@benecofinance.co.uk

Tel: +4402080502478

আরো পড়ুন

ব্রিটিশ যুদ্ধজাহাজ লক্ষ্য করে বোমা ছুঁড়ল রাশিয়া

অনলাইন ডেস্ক

জেনে নেই রাষ্ট্রপ্রধান হিসেবে যুক্তরাজ্যের রাজার কাজ

যুক্তরাজ্যের দিকে ধেয়ে আসছে ধুলিঝড়