9.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

পশ্চিম ইউরোপের তীব্র দাবদাহ উত্তরের দিকে এগোচ্ছে

তীব্র তাপদাহে পুড়ছে ইউরোপ। পশ্চিম ইউরোপ থেকে এই তাপদাহ উত্তর ইউরোপের দিকে অগ্রসর হচ্ছে।

দাবানল ছড়িয়েছে ফ্রান্স, পর্তুগাল, স্পেন, গ্রিস, ক্রোয়েশিয়াতে। পর্তুগাল ও স্পেনে সাম্প্রতিক সময়ের দাবানলে ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দাবানল নিয়ন্ত্রণে কাজ করছেন দমকলকর্মীরা। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্পেনে  সোমবার সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  মঙ্গলবার (১৯ জুলাই) যুক্তরাজ্যে রেকর্ড তাপমাত্রার জন্য সতর্কতা জারি করা হয়।

 

উচ্চ তাপমাত্রার কারণে ইংল্যান্ড ও ওয়েলসের বেশিরভাগ এলাকা জুড়ে নজিরবিহীনভাবে তীব্র গরমের রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সতর্কতা হিসেবে কয়েকটি এলাকার ট্রেন লাইন ও স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।

 

মঙ্গলবার থেকে ফ্রান্সের দক্ষিণপশ্চিমের পর্যটন অঞ্চল জিঁহন্দের প্রায় ১৭ হাজার হেক্টর এলাকা দাবানলে পুড়ে গেছে, দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে যাচ্ছেন।

 

আবহাওয়ার এমন বিরূপ পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাবকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। বিবিসি বলছে,   শিল্প বিল্পবের পর থেকে বিশ্বের তাপমাত্রা এক দশমিক এক ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

 

২০ জুলাঈ ২০২২
এনএইচ

আরো পড়ুন

রুয়ান্ডানীতি নিয়ে কোন পথে এগুচ্ছে যুক্তরাজ্য সরকার

বাংলাদেশ থেকে ফ্যামিলি ভিসায় সুইডেন প্রবেশে বাধা নেই

এবার ওমান সাগরে জাহাজ ছিনতাই

অনলাইন ডেস্ক