13.9 C
London
May 11, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

পাকিস্তানি ব্লগার হত্যায় নিযুক্ত ছিলো ব্রিটিশ হিটম্যান

নেদারল্যান্ডসে এক পাকিস্তানি ব্লগারকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছে এক ব্রিটিশ হিটম্যান। জানা যায়, ‘পাকিস্তানের বিরুদ্ধে কথা বলা’ ওই ব্লগারকে হত্যায় পাকিস্তানভিত্তিক কোনো গোষ্ঠী ৩১ বছর বয়সী মুহাম্মদ গহির খান নামের ওই ব্যক্তিকে ভাড়া করেছিল।

 

২০২১-এর জুনে গহির খানকে গ্রেপ্তার করা হয় এবং তিনি এই হত্যার ষড়যন্ত্র কিংবা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত নন দাবি করে আবেদন করেছিলেন।

 

আইনজীবীরা বলেছেন, নিহত ব্লগার আহমেদ ওয়াকাস গোরায়া, পাকিস্তানি সামরিক বাহিনীকে ঠাট্টা করে এবং মানবাধিকার লঙ্ঘনের বিবরণ দিয়ে একটি ব্লগ খুলেছিলেন।

 

কিংস্টোন ক্রাউন কোর্ট বলেছে, ‘নেদারল্যান্ডসের রটারডামে থাকার সময় গোরায়া পাকিস্তান সরকারের সমালোচনা করেছিলেন, যে কারণে তিনি লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছিলেন।’

 

অভিযুক্ত গহির খানের ব্যাপারে আইনজীবীরা বলেছেন, তিনি পূর্ব লন্ডনের একটি সুপারমার্টেকে শ্রমিক হিসেবে কাজ করতেন। ঋণে জর্জরিত ছিলেন তিনি।

 

বাদীপক্ষের অভিযোগ, ওই পাকিস্তানি ব্লগারকে হত্যায় গহির খানকে এক লাখ পাউন্ড অফার করেন ‘মুডজ’ নামে এক ব্যক্তি। আর তাতেই উৎসাহ দেখিয়েছিলেন তিনি। এখন হত্যার ষড়যন্ত্রের জন্য সর্বসম্মতভাবে তাকে দোষী সাব্যস্ত করেছেন জুরি।

 

প্রসিকিউশনের নেতৃত্ব দেওয়ার সময় অ্যালিসন মরগান কিউসি বলেন, ‘গোরায়া যে হত্যার তালিকায় রয়েছেন, ২০১৮ সালের ডিসেম্বরে সেই তথ্য তাকে দিয়েছিল এফবিআই। তিনি অনলাইনে এবং ব্যক্তিগতভাবে হুমকি পেয়েছেন। গোরায়া বিশ্বাস করতেন এই হুমকিগুলোর কিছু পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স থেকে এসেছে।

 

গহির খানও মুডজ এর মধ্যে ওই হত্যার ব্যাপারে হোয়াটসঅ্যাপে তাদের কথপোকথনও দেখানো হয় আদালতে। হত্যার জন্য টার্গেটকে ছোট মাছ হিসেবে বর্ণনা করা হয়েছে। এছাড়া কথপোকথনে বলা হয়েছে, এই টার্গেটের জন্য ছোট ছুরি বা বরশিই যথেষ্ট।’

 

হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত আরেক ব্যক্তিকে ‘বিগ বস’ উল্লেখ করা হয়েছে। প্রসিকিউশন বলেছে, গহির খানকে গোরায়ার ঠিকানা ও ছবি পাঠানো হয়েছিল এবং তিনি রটারডাম ভ্রমণের সময় সেখান থেকে একটি ছুরি কিনেছিলেন। পরে তিনি গোরায়াকে খুঁজে পেতে ব্যর্থ হয়ে যুক্তরাজ্যে ফিরে আসেন। এরপরই তাকে গ্রেপ্তার করে পুলিশ।

 

আইনজীবী মরগান কিউসি আদালতকে বলেন, গহির খান তার কথপোকথন এবং রটারডামে ভ্রমণের বিষয়টি স্বীকার করেছেন। তবে তিনি দাবি করেছেন, তিনি টাকা নিয়ে হত্যা না করার পরিকল্পনা করেছিলেন।

 

২৯ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধের পর টুইটারের শেয়ারে ধস!

অনলাইন ডেস্ক

পার্টিগেট তদন্ত নিয়ে আইনি চ্যালেঞ্জের মুখোমুখি মেট পুলিশ

গাড়ি চালানোর অভিজ্ঞতা বদলে দেবে অ্যাপেলের ‘কারপ্লে’