13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
ইউরোপ

পিছিয়ে গেলো ইতালির ক্লিক ডে’র তারিখ

ফেব্রুয়ারির পরিবর্তে মার্চ মাসে অনুষ্ঠিত হবে স্পন্সর ভিসার ক্লিক ডে। সোমবার ২৯ জানুয়ারি ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

এর আগে ফেব্রুয়ারির ৫, ৭ ও ১২ তারিখে ক্লিক ডে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সার্ভার রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে তা পিছিয়ে আগামী মার্চের ১৮, ২১ এবং ২৫ তারিখে পুনঃনির্ধারণ করা হয়েছে।

তিন বছর মেয়াদী স্পন্সর ভিসা আইনের অধীনে ২০২৪ সালে এক লাখ ৫১ হাজার শ্রমিক ইতালি যাওয়ার সুযোগ পাবেন। আর তার আগে অনলাইনে আবেদনের ফরম পূরণের জন্য সার্ভার খুলে দেয়া হবে।

এদিকে, এই ক্লিক ডে সামনে রেখে তৎপর হয়ে উঠেছে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র। এ অবস্থায় দালালদের বিষয়ে বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রবাসীরা।

কারণ, ইতালির চলতি বছরের স্পন্সর ভিসা নিয়ে প্রতারক চক্রের খপ্পরে পড়ে নিঃস্ব হয়েছেন অনেক বাংলাদেশি। চলতি বছর দেড় লাখ শ্রমিক নেয়ার কথা থাকলেও, দালালদের অপতৎপরতায় ৬০ শতাংশ ভিসার আবেদন বাতিল হয়ে যাচ্ছে।

ইমিগ্রেশন নিয়ে কাজ করা বাংলাদেশি সংস্থাগুলোর তথ্য বলছে, দালালদের খপ্পরে পড়ে বেশিরভাগ বাংলাদেশির আবেদন বাতিল হয়ে যাচ্ছে।

অবৈধ পথে ইতালিতে শ্রমিক প্রবেশ বন্ধ করতে ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত মোট ৪ লাখ ৫২ হাজার শ্রমিক নেয়ার সিদ্ধান্ত নেয় ইতালি সরকার। গেল ডিসেম্বরে ১ লাখ ৩৬ হাজার শ্রমিকের বিপরীতে আবেদন জমা পড়ে ৭ লক্ষাধিক।

এম.কে
৩১ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ইইউর সঙ্গে সম্পর্ক বাড়ানোর পক্ষে ব্রিটিশ নাগরিকেরা

জার্মানির জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ আজ

অনলাইন ডেস্ক

ডেল্টার পর আসতে পারে করোনার নতুন ভ্যারিয়্যান্ট