6.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

পিছিয়ে গেলো ভারত-যুক্তরাজ্য বানিজ্য চুক্তি

যুক্তরাজ্য-ভারত মুক্ত বাণিজ্যচুক্তির সম্ভাবনা দেখা দিলেও তা উভয় দেশের নির্বাচনের কারণে পিছিয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞ মহল। ব্রেক্সিটের পরে ব্রিটেনের পক্ষে সবচেয়ে বড় সম্ভাব্য সুযোগ হিসাবে দীর্ঘস্থায়ী এই চুক্তির ব্যাপারে পজেটিভ ভাব দেখিয়ে যাচ্ছে উভয় দেশ। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।
ঋষি সুনাক ভারতের সাথে একটি দ্রুত বাণিজ্য চুক্তি নিয়ে নিজের মতামত প্রকাশ করেছেন। যদিও প্রতিবেদনের তথ্যানুযায়ী জানা যায়, এই সপ্তাহের
জি-২০ শীর্ষ সম্মেলনের আগে চুক্তি সাক্ষর প্রায় অসম্ভব।
আলোচনার ঘনিষ্ঠ একাধিক সূত্র জানিয়েছে যে প্রধানমন্ত্রী ঋষি সুনাক “প্রাথমিক ফসল” চুক্তির ধারনাকে এই মূহুর্তে প্রত্যাখ্যান করেছেন। তবে সূত্র জানায় এই ফসল চুক্তি পণ্যের শুল্ক কমিয়ে দিতে সক্ষম ছিল। যার ফলে যুক্তরাজ্যের বাজারে পণ্যের দাম কমে আসার সমূহ সম্ভাবনা ছিল।
বিশেষজ্ঞদের মতে, এই ফসল চুক্তি নিয়ে নেগেটিভ ধারনার ফলে, আসছে জি ২০ শীর্ষ সম্মেলনের সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাতের সময়ে চুক্তি সাক্ষরের আর কোনো সম্ভাবনা রইল না।
২০২৪ সালে উভয় দেশের নির্বাচন থাকায় চুক্তি সাক্ষর পিছিয়ে গেলো বলে মনে করেন যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র। যদিও ভারত সরকারের কেউ কেউ এখনও বিশ্বাস করেন এই বছরের শেষের দিকে উভয় দেশের মধ্যে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।
উল্লেখ্য যে, যুক্তরাজ্যের মন্ত্রীরা দীর্ঘদিন ধরে ব্রেক্সিটের পরে ভারতের সাথে বানিজ্য চুক্তিকে দুর্দান্ত একটি সুযোগ বলে ধরে রেখেছিলেন। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এই বছরের শুরুর দিকে বলেছিলেন ভারতের সাথে বানিজ্য চুক্তি সাক্ষরিত করা ছিল ২০২৩ সালের জন্য একটি বৃহত্তম অর্জন।
এম.কে
০৪ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

আপাতত ব্রিটেনের কৃষি ভিসায় বাংলাদেশিদের সুযোগ নেই

বাংলাদেশের মানবাধিকারকে জিএসপি প্লাসে যুক্ত করতে চায় ইইউ

যুক্তরাজ্যে রুয়ান্ডা নীতি নিয়ে সুপ্রিমকোর্টের রায়ের সারসংক্ষেপঃ