20.3 C
London
May 15, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

পুরাতন কাপড় ও জুতা মেরামতের জন্য ভর্তুকি দিবে ফ্রান্স সরকার

টেক্সটাইল শিল্প থেকে বর্জ্য এবং তাপজনিত দূষণ এড়াতে নতুন স্কিম চালু করেছে ফ্রান্স সরকার। এবার থেকে দেশের নাগরিককে ফেলে দেয়া কাপড় এবং জুতা মেরামতের জন্য ভর্তুকি দেয়া হবে। স্কিমের অধীনে, পরিবেশ বিভাগের সেক্রেটারি বেরঙ্গেরে কুইলার্ড ঘোষণা করেন, মেরামতের কাজের ওপর নির্ভর করে ৭ ডলার থেকে ২৮ ডলার পর্যন্ত ছাড় পাওয়া যাবে।
একটি সাধারণ অংশ মেরামতির জন্য ৭ ডলার ভর্তুকি দেয়া যাবে, সেলাইয়ের কাজ একটু জটিল হলে ২৮ ডলার পর্যন্ত ভর্তুকি দেয়া হবে। জুতা এবং টেক্সটাইল শিল্পে একটি বৃত্তাকার অর্থনীতি গড়ে তোলা ফ্রান্স সরকারের লক্ষ্য যাতে এগুলি দীর্ঘস্থায়ী হয়।
কুইলার্ড বলেছেন, টেক্সটাইল শিল্প ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী গ্রিনহাউস গ্যাস নির্গমনের এক চতুর্থাংশের জন্য দায়ী হবে, যা বিশ্বের দ্বিতীয় দূষণকারী শিল্প।রিফ্যাশন নামের একটি পোশাক সংস্থাকে এই স্কিম শুরু করার নির্দেশ দিয়েছে সরকার। পোশাক শিল্পীরাও, জামাকাপড়ের ব্র্যান্ড এবং মেরামতের দোকানগুলি থেকে রিফ্যাশনের মাধ্যমে বিনামূল্যে এই উদ্যোগে যোগ দিতে পারবে এবং ভর্তুকি সংগ্রহ করতে পারবে। সেইসঙ্গে পরিবেশকে দূষণ মুক্ত করতেও তারা অবদান রাখবে।
গ্রাহকদের জন্য, ভর্তুকি সরাসরি তাদের বিল থেকে নেওয়া হবে। রিফ্যাশন তারপর স্কিমটিতে যোগদান করা কোম্পানিগুলিকে ১৫ দিনের মধ্যে সেই টাকা দেওয়ার ব্যবস্থা করবে।
রিফ্যাশন বলছে ২০২২ সালে ফ্রান্সে ৩.৩ বিলিয়ন টুকরো কাপড়, জুতা এবং গৃহস্থালির জিনিস বাজারে রাখা হয়েছিল।
 উল্লেখ্য যে, প্রতি বছর ৭ লাখ টন কাপড় ফরাসি লোকেরা ফেলে দেয়। যেগুলি এবার থেকে রিসাইকেল করা হবে। ফ্রিজ এবং ওয়াশিং মেশিনের মতো ইলেক্ট্রনিক পণ্যগুলির ক্ষেত্রেও একই স্কিম চালু করার কথা ভাবছে ফরাসি সরকার।
এম.কে
১৪ জুলাই ২০২৩

আরো পড়ুন

বছরে দুইবার বেতন বাড়াচ্ছে পোল্যান্ড

গ্রেফতার হতে যাচ্ছেন ট্র‍্যাম্প

২০৫০ সালের মধ্যে ডায়বেটিসে মৃত্যু বেড়ে দ্বিগুণ হবেঃ গবেষণা