15.1 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

প্যারিস অলিম্পিক ,উপমহাদেশে স্বর্ণজয়ী একমাত্র দেশ পাকিস্তান

প্যারিস অলিম্পিক গেমসে স্বর্ণ জয়ের প্রবল সম্ভাবনা ছিল ভারতের। কিন্তু সবাই হতাশ করেছে। ১১৭ জন ক্রীড়াবিদ নিয়ে প্যারিসে গিয়েছিল ভারত। ফিরেছে মাত্র ছয়টি পদক নিয়ে, যেখানে নেই স্বর্ণপদক। ভারতের ক্রীড়াবিদ জ্যাভলিন থ্রোয়ার নিরজ চোপড়া টোকিও অলিম্পিকে স্বর্ণ জয় করেছিলেন। এবার প্যারিসে গিয়েও তিনি স্বর্ণপদক তো জিতবেনই, সেই সঙ্গে আশা ছিল রেকর্ডের খাতায় নামটা লিখে আসবেন নিরজ।

সেই আশায় সারা বছর জার্মানিতে অনুশীলনে কাটিয়েছেন তিনি। আর অলিম্পিকে গিয়ে নিরজ চোপড়া হতাশ করেছেন। স্বর্ণ জয় করে চমক দেখিয়েছেন পাকিস্তানের জ্যাভলিন থ্রোয়ার আরশাদ নাদিম (৯২.৭ মিটার)। অলিম্পিক রেকর্ড গড়েছেন তিনি। নাদিমের কাছে এভাবে হেরে যাবেন ভারতীয় নিরজ (৮৯.৪৫), এটা তাদের কল্পনাতেও ছিল না। প্যারিসে আসা সাংবাদিকরা বলাবলি করছিলেন নিরজই তাদের আশা-ভরসার জায়গা। জার্মানিতে অনুশীলন করে এসে এমন এক জনের কাছে হেরেছেন যার কি না জ্যাভলিন কেনারও টাকা ছিল না। স্বর্ণপদক জিতেই আরশাদ নাদিম প্যারিস থেকে গেমস ভিলেজ ছেড়ে এখন পাকিস্তানে।

পাকিস্তানের একমাত্র ক্রীড়াবিদ, ব্যক্তিগত নৈপুণ্য দেখিয়ে ৪০ বছরের খরা কাটিয়েছেন দিনমজুরের ছেলে ২৭ বছরের নাদিম। লাহোর বিমানবন্দরে ভোর রাতে নাদিমকে সংবর্ধনা দিতে হাজির হয় হাজার হাজার পাকিস্তানি। লাহোর পুলিশ ভিআইপি মর্যাদা, সরকার থেকে আরশাদকে দেওয়া হবে পাকিস্তানের সর্বোচ্চ বেসামরিক সম্মান নিশান ই পাকিস্তান। সাড়ে ৪ কোটি টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। পার্ক দ্য ফ্রান্স স্টেডিয়ামে আরশাদ নাদিম এবং নিরজ চোপড়ার লড়াইয়ের সময় এক জন বিদেশি সাংবাদিক পাশে বসা ভারতীয় একজন নারী সাংবাদিককে হাসতে হাসতে বলছিলেন, ইন্ডিয়া-পাকিস্তান যুদ্ধ হচ্ছে।’

নাদিম এবং নিরজ দুজনেই বিশ্বচাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসেও পরস্পরের প্রতিপক্ষ। সেখান থেকেই দুজনের মধ্যে এপার-ওপার রাজনৈতিক বিষয় থাকেনি। রাজনৈতিক কোনো বিষয় নেই। অলিম্পিক গেমসে পাকিস্তানের একজন ক্রীড়াবিদ জীবনের সঙ্গে যুদ্ধ করে অলিম্পিক গেমসে পদক জয় করেছেন। আর বাংলাদেশের কর্মকর্তারা এখনো অভিজ্ঞতা অর্জনের কথাই বলে যাচ্ছেন। আরশাদ নাদিমরা কীভাবে তৈরি হচ্ছেন সেদিকে খেয়াল রাখেন না। ২৪০ মিলিয়নের দেশ পাকিস্তান থেকে এবার সাত জন ক্রীড়াবিদ অংশগ্রহণ করেছেন বলে ভারতীয় সংবাদমাধ্যম এটা নিয়ে হেসেছিল। আরশাদ নাদিমের স্বর্ণ জয়ের সাফল্যের পর এখন তাকে নিয়ে বন্দনা করছে।

এম.কে
১৩ আগস্ট ২০২৪

আরো পড়ুন

ভারতে পচা রুটি ভাত ও কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে মসলা

মিয়ানমারে তীব্র হচ্ছে আন্দোলন

ভিসা ও ইমিগ্রেশনে পরিবর্তন আনলো অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক