21.8 C
London
May 11, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

প্রতিবন্ধীদের সহায়তার জন্য কেয়ারার ভাতা রিভিউ করতে যাচ্ছেন সুনাক

যুক্তরাজ্যে ডিসেবল বা প্রতিবন্ধীদের কাজে সহায়তা করার জন্য কেয়ারের সুবিধা কম করার কথা জানিয়েছেন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বহুদিন আগেই নীরবে এই পরিকল্পনা করে যাচ্ছিল কনজারভেটিভ সরকার। প্রধানমন্ত্রী নিঃশব্দে ডিসেবল ব্যক্তিদের সুবিধা প্রদানে ক্র্যাকডাউন করার ঘোষণা দিয়েছেন।

ইংল্যান্ড এবং ওয়েলসে পরিচালিত ১০০ মিলিয়ন পাউন্ডের ওয়ার্ক অ্যান্ড হেলথ প্রোগ্রামটি আসছে গ্রীষ্মে শেষ হতে যাচ্ছে। ঋষি সুনাক জানান প্রায় চার লাখ বিশ হাজার অসুস্থ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের তিনি কাজে পাঠানোর চিন্তায় এই সুবিধাগুলো কমাতে চান।

দাতব্য সংস্থাগুলি জানিয়েছে সরকারের এই পদক্ষেপ মানুষকে নিঃস্ব করে ছেড়ে দিবে। সবচেয়ে বড় আঘাত হিসাবে এই সিদ্ধান্তকে তখন বিবেচনা করা হয় যখন সরকার প্রতিবন্ধীদের স্বাস্থ্যের চেয়ে একজন কর্মী বা শ্রমিকের সুস্থতায় ক্লিনিকাল প্রয়োজনকে বেশি গুরুত্ব দেয়।

দাতব্য সংস্থাগুলি গত সপ্তাহে আনা ঋষি সুনাকের পিআইপি পরিকল্পনাকে “প্রতিবন্ধী ব্যক্তিদের উপর আক্রমণ” হিসাবে চিহ্নিত করেছে। সুনাক পার্সনাল ইন্ডিপেন্ডেন্স পেমেন্ট নিয়ে নতুন করে পরিকল্পনা করার ঘোষণা দিয়েছিলেন। উল্লেখ্য পিআইপি অক্ষম বা অসুস্থ ব্যক্তিদের জীবনযাত্রার অতিরিক্ত ব্যয়কে কাভার করতে সহায়তা করে থাকে।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক ক্রমবর্ধমান অসুস্থতার জন্য বছরে ৬৯ বিলিয়ন পাউন্ডের প্রতিবন্ধী কল্যাণ বাজেট কর্তণ করতে চান। তিনি এই ঘোষণা তখন দিলেন যখন চ্যারিটেবল হেলথ ফাউন্ডেশন জানিয়েছে, ২০৪০ সালের মধ্যে ৩.৭ মিলিয়ন প্রাপ্তবয়স্ক ব্যক্তির অনেকেই টাইপ টু ডায়াবেটিস, দীর্ঘস্থায়ী হতাশার মতো অসুস্থতায় আক্রান্ত হবেন।

উল্লেখ্য যে কনজারভেটিভ সরকারের সমালোচকেরা মনে করেন নির্বাচনকে সামনে রেখে ঋষি সুনাক এইসব পরিকল্পনা নির্দিষ্ট শ্রেণীকে খুশি করার নিমিত্তে গ্রহণ করতে যাচ্ছেন। তবে এই সকল সিদ্ধান্ত হীতে বিপরীত হবার সমূহ সম্ভাবনা রয়েছে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২২ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

ব্রিটেনের নয়া আইনে স্বাস্থ্যসেবা সংকটে পড়বে অভিবাসীরা

দৈনন্দিন জীবনে যা প্রভাব ফেলবে এবারের বাজেট

ব্যাংক অব ইংল্যান্ড সুদের হার নির্ধারণে নিয়েছে নতুন পদক্ষেপ