6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্যাংক অব ইংল্যান্ড সুদের হার নির্ধারণে নিয়েছে নতুন পদক্ষেপ

ব্যাংক অফ ইংল্যান্ড ব্যাংকের সুদের হার ৫.২৫% নির্ধারণ কর‍তে ভোটের মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। দুই বছরের মধ্যে প্রথমবারের মতো কেন্দ্রীয় ব্যাংক তার বর্তমান স্তরে বেস রেট বজায় রাখতে ভোটের আয়োজন করল।

ব্যাংক অফ ইংল্যান্ড শেষ পর্যন্ত প্রায় দুই বছর পরে সুদের হার বৃদ্ধির চক্রটি স্থগিত করল যা বাড়ির মালিকদের জন্য একটি স্বস্তির খবর বলে জানায় সংবাদমাধ্যম।

বেস রেট যা ঋণ গ্রহণের সময় গ্রাহকের চার্জকে প্রভাবিত করে তা ৫.২৫% এসে অবশেষে থামার সিদ্ধান্তে একমত হয় কেন্দ্রীয় ব্যাংক। ২০২১ সালের ডিসেম্বর থেকে ব্যাংক অফ ইংল্যান্ড তার বেস রেট বাড়িয়ে যাচ্ছিল। এটি ০.১% থেকে ০.২৫% পর্যন্ত উন্নীত হয়। সুদের হার একটানা চৌদ্দবার বৃদ্ধি পেয়েছে বলে তথ্যানুযায়ী জানা যায়।

সুদের হার আবার বাড়বে নাকি একই থাকবে এই বিষয় নিয়ে সিটি এনালাইসিস্টরা দ্বিধা বিভক্ত হয়ে পড়েছিলেন বলে জানায় বিশ্লেষকেরা। সিটি এনালাইসিস্টরা ৫০/৫০ ভাগে বিভক্ত ছিলেন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে। পেট্রোল এবং ডিজেলের উচ্চতর দামের কারণে বিশেষজ্ঞরা অনেকেই বেইস রেইট বাড়াতে চেয়েছিলেন যদিও পরবর্তীতে মুদ্রাস্ফীতিটি ৬.৮% থেকে কিছুটা কমিয়ে ৬.৭% এ এসে থেমেছে বলে জানান একজন সিটি এনালাইসিস্ট।

তবে অর্থনীতির জন্য কম ইতিবাচক খবরও রয়েছে বলে জানান ব্যাংক অব ইংল্যান্ডের একজন মুখপাত্র। ব্যাংক অফ ইংল্যান্ড উচ্চতর মূল্যস্ফীতি মোকাবেলায় সুদের হার বাড়িয়ে তুলেছে, যা এখনও তার ২% লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি।

উল্লেখ্য যে, অর্থনীতিবিদদের মতে কম ব্যয় মুদ্রাস্ফীতি হ্রাস করবে তবে এটি বন্ধক এবং ঋণ নেওয়ার ক্ষেত্রে ক্ষতিকারক প্রভাবও ফেলবে বলে জানা যায়।

এম.কে
২১ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

নিষেধাজ্ঞার পরও যুক্তরাষ্ট্র সফরের তালিকায় আইজিপি বেনজির

দক্ষিণ ইয়র্কশায়ারে ১৮০০ কর্মসংস্থান তৈরি করবে ইকো এয়ারশিপ

অনলাইন ডেস্ক

এপ্রিল হতে যুক্তরাজ্যের রাস্তায় চালু হতে যাচ্ছে কিছু নতুন আইন