8.7 C
London
April 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

প্রিন্স উইলিয়াম ইউক্রেনকে সমর্থন জানাতে মিত্রদেশ পোল্যান্ডে অবস্থান করছেন

বৃটিশ গণমাধ্যমের খবরে জানা যায়, প্রিন্স অফ ওয়েলস ইউক্রেন সীমান্তের নিকটবর্তী পোল্যান্ডের একটি সামরিক ঘাঁটিতে একটি গোপনীয় সফরে গিয়েছেন। তিনি সেখানে ব্রিটিশ সেনাদের সাথে মত বিনিময় করেন এবং তাদের কাজের জন্য ধন্যবাদ জানান।

প্রিন্স উইলিয়াম বৃটিশ সেনাদের উদ্দেশ্যে বলেন, “আপনারা এখানে সত্যিই গুরুত্বপূর্ণ কাজ করছেন এবং ইউক্রেনের স্বাধীনতা রক্ষা করা সত্যিই গুরুত্বপূর্ণ।”

উল্লেখ্য যে ব্রিটিশ সেনাবাহিনীর ইউক্রেনকে সমর্থন দেওয়ার জন্য দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের রেজসো শহরে একটি বেস স্থাপন করেছে।

যুক্তরাজ্য সরকারের অনুরোধে প্রিন্স উইলিয়ামের পোল্যান্ড সফর সংঘটিত হয়। তবে প্রিন্স শুরু থেকেই ইউক্রেনের পক্ষে তার সমর্থন সম্পর্কে স্পষ্ট ছিলেন, রাশিয়ার আক্রমণের ঠিক কয়েক দিন পরেই ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে একটি টুইটও করেছিলেন।

 

 

 

 

 

 

 

প্রিন্স উইলিয়াম ওয়ার্সায় ফিরে যাওয়ার আগে রজসোতে একটি পোলিশ আঞ্চলিক সেনা ঘাঁটিতে গিয়েছিলেন যেখানে তিনি ইউক্রেনীয় শরণার্থী কেন্দ্রে যান। সেখানে বসবাসরত ইউক্রেনীয় ৩০০ জন মহিলা ও শিশুদের সাথে দেখা করেন।

ওয়ার্সায় অবতরণ করার সময় রাজপুত্র বলেছিলেন, “পোল্যান্ডে ফিরে আসা দুর্দান্ত। আমাদের দেশগুলির দৃঢ় সম্পর্ক রয়েছে। ইউক্রেনের লোকদের সমর্থনে আমাদের সহযোগিতা সেই সম্পর্ককে আরো দৃঢ় করবে।”

তার দুই দিনের ভ্রমণের অংশ হিসাবে, বৃহস্পতিবার প্রিন্স পোলিশ রাষ্ট্রপতি আন্ডারজেজ দুদার সাথে রাষ্ট্রপতি ভবনে সাক্ষাত করবেন।

তিনি যুদ্ধে নিহত সৈনিকের সমাধিতেও পুষ্পস্তবক অর্পণ করবেন।

২০১৭ সালে পোল্যান্ডে প্রিন্স উইলিয়াম প্রথম ভ্রমণ করেন। তখন তিনি তার স্ত্রী দ্য প্রিন্সেস অফ ওয়েলসের সাথে পোল্যান্ড ভ্রমণ করেন।

গত বছরের মে মাসে, তৃতীয় রাজা চার্লস ইউক্রেনীয় শরণার্থীদের সাথে দেখা করতে রোমানিয়া ভ্রমণ করেছিলেন। ইংল্যান্ডের রাশিয়ার বিরুদ্ধে অবস্থান ইউক্রেনের সাথে সম্পর্ককে আরো পাকাপোক্ত করেছে।

পোল্যান্ড ইউক্রেনের একটি শক্তিশালী মিত্র, সামরিক সরঞ্জামের বৃহত্তম সরবরাহকারীগুলির মধ্যে তারা অন্যতম। পোল্যান্ড ইতিমধ্যে অস্ত্র দিয়েও ইউক্রেনকে সহযোগিতা করেছে বলে বৃটিশ সংবাদমাধ্যম নিশ্চিত করেছে।

 

 

 

আরো পড়ুন

‘ব্রিটিশ সরকারের ভুল নীতির কারণে ১০ হাজার মানুষের মৃত্যু’

প্রবাসে বাঙালির বন্ধু বেনেকো ফাইনান্সের ৭ বছরপূর্তি

অনলাইন ডেস্ক

ব্রেক্সিট চুক্তিতে ঊর্ধ্বমুখী যুক্তরাজ্যের শেয়ার বাজার

অনলাইন ডেস্ক