15.8 C
London
October 16, 2024
TV3 BANGLA
স্পোর্টস

প্রেমিকের দেওয়া আগুনে উগান্ডার অলিম্পিক অ্যাথলেট নিহত

উগান্ডার অলিম্পিক ম্যারাথন রানার রেবেকা চেপ্তেগেই বৃহস্পতিবার মারা গেছেন। চার দিন আগে তার প্রেমিক তাকে পেট্রোল ঢেলে আগুনে পুড়িয়ে দেয়। ৩৩ বছর বয়সী এই অ্যাথলেট প্যারিস অলিম্পিকে অংশ নিয়েছিলেন। কেনিয়া ও উগান্ডার সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, রবিবারের এই হামলায় তার শরীরের ৭৫ শতাংশেরও বেশি অংশ পুড়ে যায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

চেপ্তেগেই গত দুই বছরে কেনিয়ায় নিহত তৃতীয় উল্লেখযোগ্য নারী ক্রীড়াবিদ। উগান্ডা অলিম্পিক কমিটির সভাপতি ডোনাল্ড রুকারে সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করে বলেন, আমরা আমাদের অলিম্পিক অ্যাথলেট রেবেকা চেপ্তেগেইয়ের মৃত্যুর খবর পেয়ে অত্যন্ত দুঃখিত। এটি একটি নৃশংস হামলা ছিল, আমরা তীব্র নিন্দা জানাই।

চেপ্তেগেই প্যারিস অলিম্পিকে ৪৪তম স্থান অর্জন করেছিলেন। হামলার পর কেনিয়ার এলডোরেট শহরের একটি হাসপাতালে ভর্তি ছিলেন। চিকিৎসক ওয়েন মেনাচ জানিয়েছেন, চেপ্তেগেই আজ সকালে ৫ টা ৩০ মিনিটে মারা গেছেন। তার অঙ্গপ্রত্যঙ্গ কাজ করা বন্ধ করে দিয়েছিল।

কেনিয়ার পত্রিকা দ্য স্ট্যান্ডার্ড জানিয়েছে, চেপ্তেগেইয়ের প্রেমিকও হামলায় আহত হন এবং ৩০ শতাংশ পোড়া অবস্থায় একই হাসপাতালে আইসিইউতে ভর্তি রয়েছেন। কেনিয়ার ক্রীড়া মন্ত্রী কিপচুম্বা মুরকোমেন চেপ্তেগেইয়ের মৃত্যুতে শোক প্রকাশ করে এটিকে পুরো অঞ্চলের জন্য এক বিশাল ক্ষতি হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, এই মর্মান্তিক ঘটনা আমাদের মনে করিয়ে দেয় যে, আমাদের সমাজে নারী নির্যাতনের বিরুদ্ধে আরও কার্যকর পদক্ষেপ নিতে হবে, বিশেষ করে উচ্চ পর্যায়ের ক্রীড়াক্ষেত্রে এটি উদ্বেগজনকভাবে বাড়ছে।

উগান্ডার অ্যাথলেটিক্স ফেডারেশন চেপ্তেগেইয়ের জন্য ন্যায়বিচার দাবি করেছে। তার বাবা জোসেফ চেপ্তেগেই সংবাদমাধ্যমকে বলেন, আমি সরকারের কাছে অনুরোধ করছি আমার মেয়ের সন্তানদের ও তার সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করতে।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চেপ্তেগেই ও তার প্রেমিকের মধ্যে সম্পত্তি নিয়ে বিরোধের জেরে এই হামলা ঘটে।

কেনিয়ার প্রায় ৩৪ শতাংশ নারী শারীরিক নির্যাতনের শিকার হন বলে ২০২২ সালের সরকারি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বিবাহিত নারীদের ক্ষেত্রে এই সংখ্যা আরও বেশি, ৪১ শতাংশ নারী নির্যাতনের শিকার হয়েছেন।

২০২১ সালের অক্টোবরে কেনিয়ার আরেক অ্যাথলেট অ্যাগনেস তিরোপ হত্যাকাণ্ডের শিকার হন। তার স্বামী ইব্রাহিম রোতিচকে হত্যা মামলায় অভিযুক্ত করা হয়েছে। তিরোপের হত্যাকাণ্ড ক্রীড়াজগতে শোকের ছায়া ফেলেছিল এবং এর পরিপ্রেক্ষিতে ‘তিরোপের অ্যাঞ্জেলস’ নামক সংগঠন গঠন করা হয়, যা নারী নির্যাতনের বিরুদ্ধে কাজ করছে।

এই সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা জোয়ান চেলিমো বলেন, নারী অ্যাথলেটরা প্রায়ই আর্থিকভাবে শোষণের শিকার হন এবং অনেক পুরুষ তাদের অর্থের প্রলোভনে ফেলে সহিংসতার দিকে ঠেলে দেয়।

সূত্রঃ রয়টার্স

এম.কে
০৫ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

ইংল্যান্ডের পথে তামিম-মিরাজরা

বিসিবি সভাপতির পদ ছাড়তে সম্মত পাপন

শেষ টেস্টে সাকিবকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হবেঃ ক্রীড়া উপদেষ্টা