20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

প্রেসেসড ফুড হতে বাড়ছে ক্যান্সার ও হৃদরোগের মতো মহামারী

আল্ট্রা-প্রসেসড ফুডস (ইউপিএফএস) নিয়ে স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলে এক গবেষণা রিপোর্ট প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

স্বাস্থ্যঝুঁকি ও মৃত্যুর জন্য দায়ী হতে পারে ইউপিএফএস যার কারণে এই সকল খাদ্যদ্রব্যের উপর ভারী কর আদায় করা উচিত বলে মতামত দিয়েছেন গবেষকদল। গবেষকদের মতে, আল্ট্রা-প্রসেসড ফুডস (ইউপিএফএস) বিক্রি করতে হলে মোড়কে তামাকজাত দ্রব্যের মতো স্বাস্থ্য সচেতনতা বিষয়ক ঝুঁকির কথা উল্লেখ থাকা উচিত।

সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কার্লোস মন্টিরো জুন মাসে স্থূলত্বের বিষয়ে আন্তর্জাতিক কংগ্রেসে আলোচনা করেন। ইউপিএফএস বা প্রসেসড ফুড শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য ক্রমবর্ধমান বিপদ হিসাবে চিহ্নিত করেন তিনি।

মন্টিরো এবং তার সহকর্মীরা ১৫ বছর আগে ইউপিএফএস শব্দটি ব্যবহার করেছিলেন। খাদ্যের বিভিন্ন ব্যবস্থাকে তারা চারটি ভাগে ভাগ করেছিলেন। ন্যূনতম প্রক্রিয়াজাত খাবার, প্রক্রিয়াজাত রন্ধনসম্পর্কীয় উপাদান, প্রক্রিয়াজাত খাবার এবং অতি-প্রক্রিয়াজাত খাবার। এই ভাগ অনুযায়ী খাবারের ক্ষতিকর প্রভাব সম্পর্কে ধারনা পাওয়া যায়।

প্রফেসর মন্টিরো সাও পাওলো সম্মেলনের আগে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে জানিয়েছিলেন, “ইউপিএফএস খাদ্যদ্রব্যগুলি বৈশ্বিক বাজারে আধিপত্য বিস্তার করে যাচ্ছে। যা একাধিক দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ানোর ক্ষেত্রে দায়ী।”

গবেষণার রিপোর্টে বলা হয়, ইউপিএফএস বিশ্বের স্বাস্থ্যকর ও কম প্রক্রিয়াজাত খাবারকে বিতাড়িত করে যাচ্ছে। প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্যের বেশ কয়েকটি ক্ষতিকারক বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে খাবারের গুণ ও মানের অবনতি ঘটানো। তাছাড়া এই খাবারগুলি ডায়াবেটিসের মতো রোগের মূল কারণ হিসাবেও চিহ্নিত হয়েছে। রিপোর্টে আরও জানানো হয়, স্থূলত্ব এবং অন্যান্য ডায়েট সম্পর্কিত দীর্ঘস্থায়ী রোগের মহামারী আনতে পারে ইউপিএফএস।

উল্লেখ্য যে, ইউপিএফএস বা প্রসেসড ফুড হিসাবে যে খাবারগুলো রয়েছে তা হলো সিরিয়েল, প্রোটিন বার, ফিজি ড্রিংকস, প্যাকেটজাত প্রস্তুতকৃত হিমায়িত খাবার এবং ফাস্টফুড। তথ্যমতে জানা যায়, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে গড় প্রায় অর্ধেকেরও বেশি অতি-প্রক্রিয়াজাত খাবার ব্যবহৃত হচ্ছে। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে এক গবেষণায় দেখা গিয়েছে, ইউপিএফএস বা প্রক্রিয়াজাত খাবারের জন্য বিশ্বে হৃদরোগ, ক্যান্সার, টাইপ টু ডায়াবেটিস, মানসিক স্বাস্থ্যজনিত সমস্যা এবং প্রাথমিক মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৭ জুন ২০২৪

আরো পড়ুন

Access to Nursing & Midwifery 🔹 9 September

‘ব্রিটিশ পুলিশের মধ্যে রয়েছে যৌনতাবাদের বিষাক্ত সংস্কৃতি’

নিউজ ডেস্ক

যুক্তরাজ্য বিশ্ববিদ্যালয়গুলোর আন্তর্জাতিক শিক্ষার্থীদের উপর নির্ভরতা বাড়ছে