11.4 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

প্লাস্টিকের পাতলা ব্যাগও নিষিদ্ধ করল নিউজিল্যান্ড

সুপার মার্কেটে তাজা পণ্যের জন্য প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করেছে নিউজিল্যান্ড। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই পদক্ষেপ নিলো প্রশান্ত মহাসাগরীয় এই দেশটি। এতে করে দেশটির সুপার মার্কেটগুলোতে প্লাস্টিকের পাতলা ব্যাগের উপরেও নিষেধাজ্ঞা প্রসারিত হলো।

এসব ব্যাগ সাধারণত ফল বা শাকসবজি রাখতে ব্যবহৃত হয়। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়েছে, সুপার মার্কেটে তাজা পণ্যের জন্য প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করেছে নিউজিল্যান্ড। গত শনিবার এই পদক্ষেপটি কার্যকর হয়েছে। মূলত একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিরুদ্ধে বৃহত্তর সরকারি প্রচারণার অংশ হিসেবে এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, ২০১৯ সালে বাড়িতে নেওয়া প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ হওয়ার পরে বেশিরভাগ ক্রেতা ইতোমধ্যেই তাদের নিজস্ব ব্যাগ দোকানে নিয়ে থাকেন। এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে অনেক দেশই প্লাস্টিকের ব্যাগের ওপর ফি বা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

নিউজিল্যান্ডের সহযোগী পরিবেশমন্ত্রী রাচেল ব্রুকিং বলেছেন, ‘নিউজিল্যান্ড খুব বেশি বর্জ্য, অত্যধিক পরিমাণে প্লাস্টিক বর্জ্য উৎপাদন করে থাকে।’

তিনি বলেছেন, ২০১৯ সালে মোটা ব্যাগের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর থেকে ১০০ কোটিরও বেশি প্লাস্টিকের ব্যাগ সংরক্ষণ করা হয়েছে। আর নতুন এই পদক্ষেপটি প্রতি বছর ১৫০ মিলিয়ন প্লাস্টিকের ব্যাগের ব্যবহার রোধ করবে বলে আশা করা হচ্ছে।

তবে সর্বশেষ এই পদক্ষেপের বিষয়ে সমালোচকরা উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলছেন, এর ফলে ক্রেতারা কেবল ডিসপোজেবল কাগজের ব্যাগে পণ্য রাখতে পারেন যা এখনও সুপারমার্কেটে পাওয়া যায়।

সহযোগী পরিবেশমন্ত্রী রাচেল ব্রুকিং বলেছেন, ‘আমরা সত্যিই একক-ব্যবহারযোগ্য প্যাকেজিং কমাতে চাই। আমরা চাই, মানুষ তাদের নিজস্ব ব্যাগ আনুক এবং সুপারমার্কেটগুলো পুনরায় ব্যবহারযোগ্য পণ্যের ব্যাগ বিক্রি করুক।’

খবরে জানা যায়, সুপারমার্কেট চেইন কাউন্টডাউন ইতোমধ্যেই নিউজিল্যান্ডজুড়ে পুনরায় ব্যবহারযোগ্য পলিয়েস্টার জাল ব্যাগ বিক্রি শুরু করেছে।

সুপারমার্কেট কোম্পানিটি আশা করছে, এই ধরনের পদক্ষেপ ক্রেতাদের ফল এবং সবজির জন্য পুনরায় ব্যবহারযোগ্য ব্যাগ ব্যবহার করতে উৎসাহিত করবে।

এম.কে
০৪ জুলাই ২০২৩

আরো পড়ুন

আবারও কমল টাকার মান

অনলাইন ডেস্ক

মালয়েশিয়া যেতে এজেন্ট লাগবে না বাংলাদেশি কর্মীদের

Green Mortgages

অনলাইন ডেস্ক