9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
Uncategorizedআমেরিকাশীর্ষ খবর

ফিলিস্তিন ইস্যুতে গুগলের চাকরি ছাড়লেন ইহুদি তরুণী

ফিলিস্তিনিদের কণ্ঠ থামিয়ে দেয়ার চেষ্টা করছে মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগল- এমন অভিযোগ করে চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছেন অ্যারিয়েল কোরেন নামে প্রতিষ্ঠানটির এক ইহুদি কর্মী। চলতি সপ্তাহেই সার্চ ইঞ্জিন কোম্পানি থেকে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন তিনি।

 

অ্যারিয়েল কোরেন গুগলের মার্কেটিং ম্যানেজার তথা বিপণন ব্যবস্থাপনা বিষয়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। বুধবার (৩১ আগস্ট) এক টুইটার বার্তায় চাকরি ছাড়ার ঘোষণা দেন তিনি।

চাকরি ছাড়ার কারণ হিসেবে কোরেন বলেছেন, ফিলিস্তনকে সমর্থন করে প্রচার-প্রচারণা ও সামাজিক কর্মকাণ্ডে অংশ নেয়ায় কর্মস্থলে তাকে ও ফিলিস্তিনি কর্মীদের কোণঠাসা করা হচ্ছে। কারণ হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ইসরাইলের সঙ্গে গুগলের একটি চুক্তির কথাও উল্লেখ করেছেন তিনি।

 

টুইটার বার্তায় কোরেন বলেন, কর্মীদের মধ্যে যারাই প্রতিবাদ করছে, তাদের সঙ্গেই শত্রুতামূলক আচরণ করা হচ্ছে। এ কারণে চলতি সপ্তাহেই গুগল ছাড়ছি আমি।’

 

তিনি আরও বলেন, ‘ইসরাইলের সঙ্গে কৃত্রিম বৃদ্ধিমত্তা নজরদারি বিষয়ে একটি চুক্তির বিরোধিতা করার পরই আমাকে বিদেশে বদলি করেছে গুগল। আর এটা বিচ্ছিন্ন কোনো ঘটনার দৃষ্টান্ত নয়।’

 

গুগলকে নিয়ে সাম্প্রতিক এ বিতর্ক শুরু হয় এক বছরেরও বেশি সময় আগে। ইসরাইলি সেনাবাহিনী ও জেফ বেজোসের আমাজনের সঙ্গে ‘প্রজেক্ট নিমবাস’ নামে ১২০ কোটি ডলারের একটি চুক্তি করে গুগল।

 

গুগল কর্তৃপক্ষকে ওই চুক্তি থেকে সরে আসতে বাধ্য করতে বিক্ষোভ-প্রতিবাদের নেতৃত্ব দিয়ে আসছেন কোরেন। শুধু তাই নয়, কোম্পানির নির্বাহীদের সঙ্গে বিভিন্নভাবে যোগাযোগ করা থেকে শুরু করে সংবাদমাধ্যমগুলোর সঙ্গে কথা বলা– সবই করছেন তিনি।

 

২ সেপ্টেম্বর ২০২২
সূত্র: আল জাজিরা

আরো পড়ুন

যুক্তরাজ্যে জন লুইসের হাজার হাজার কর্মী ছাটাইয়ের ঘোষণা

ব্রিটিশ মিউজিয়াম সম্পর্কে অজানা তথ্য

যুক্তরাজ্যে বেনিফিট জালিয়াতি বন্ধে আসছে নতুন ক্র‍্যাক ডাউন