20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করলেন ম্যাক্রো

ফ্রান্সের রাজনৈতিক অচলাবস্থার মধ্যে আগাম নির্বাচন শেষ হওয়ার প্রায় দুই মাস পর প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে বর্ষীয়ান রাজনীতিক মিশেল বার্নিয়ের নাম ঘোষণা করেছেন তিনি।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, ৭৩ বছর বয়সী বার্নিয়ের ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাবেক প্রধান ব্রেক্সিট মধ্যস্থতাকারী ছিলেন। ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে যুক্তরাজ্য সরকারের সাথে ব্রেক্সিট আলোচনার নেতৃত্ব দিয়েছেন তিনি।

ডানপন্থী রিপাবলিকান পার্টির (এলআর) সুপরিচিত রাজনীতিক বার্নিয়ে। দীর্ঘ রাজনৈতিক জীবনে ফ্রান্স এবং ইইউয়ের বিভিন্ন দায়িত্বশীল পদে ছিলেন তিনি।

রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, বার্নিয়েকে এখন এমন একটি সরকারব্যবস্থা গঠন করতে হবে যেখানে তিনটি প্রধান রাজনৈতিক ব্লকে বিভক্ত ন্যাশনাল অ্যাসেম্বলি সুরক্ষিত থাকবে এবং যেখানে কারো একক সংখ্যাগরিষ্ঠতা থাকবে না।

গত ৯ জুন আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। ৩০ জুন থেকে ৭ জুলাই অনুষ্ঠিত এই নির্বাচনে বামপন্থী জোট নিউ এনএফপিকে জয়ী ঘোষণা করা হয়। দ্বিতীয় হয় প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর মধ্যপন্থী জোট এনসেম্বল। আর তৃতীয় অবস্থানে ছিল উগ্র ডানপন্থী দল ন্যাশনাল র‌্যালি (আরএন)।

সূত্রঃ বিবিসি

এম.কে
০৭ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

স্পেন যাওয়ার পথে ৩০০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ

বিক্রির দুই বছর পর ঠিকমতো কাজ করেনা স্মার্ট পণ্য

ভারতের আদানি গ্রুপের প্রতারণা: শেয়ার বাজারে ব্যাপক ধস!