8 C
London
April 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

কুয়েতে ম্যানুয়াল পাসপোর্টধারীদের জন্য দুঃসংবাদ

ম্যানুয়াল নবায়ন করা পাসপোর্টে এখন থেকে আর আকামা লাগানোর সুযোগ পাবেন না প্রবাসীরা। জুনের প্রথম দিন থেকে সিল, স্বাক্ষর ও সার্টিফিকেট ইস্যুর মাধ্যমে আকামার সুযোগ না দেয়ার নির্দেশনা দিয়েছে কুয়েত সরকার।

করোনা মহামারিতে স্থবির হয়ে পড়েছিল জনজীবন। বন্ধ হয়ে যায় দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান। ওই সময় ফ্লাইট বন্ধ থাকায় যোগাযোগ ব্যবস্থাও ব্যাহত হয়েছে। সে কারণেই প্রবাসীদের আকামা সমস্যার জটিলতা দূর করতে কুয়েত সরকার ম্যানুয়াল নবায়নকৃত পাসপোর্টে আকামা লাগানোর সুযোগ দিয়েছিল।

কিন্তু বর্তমানে মানুষের জীবনযাত্রা স্বাভাবিক হওয়ায়, আগামী জুন থেকে সেই সুযোগ আর থাকছে না।

কুয়েত সরকারের এক নির্দেশনার প্রেক্ষিতে কুয়েতে বাংলাদেশ দূতাবাস আগামী ১ মে থেকে সিল, স্বাক্ষর ও সার্টিফিকেট ইস্যুর মাধ্যমে ম্যানুয়ালভাবে পাসপোর্টের মেয়াদ বৃদ্ধি সেবা বন্ধ করতে যাচ্ছে- এমনটাই জানালেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

আকামার মেয়াদ শেষ হওয়ার আগেই কুয়েত প্রবাসী বাংলাদেশিদের নতুন এমআরপি অথবা ই-পাসপোর্ট গ্রহণ করার অনুরোধ জানিয়েছেন তিনি।

অনেক প্রবাসীর পাসপোর্ট কোম্পানি অথবা কফিলের কাছে জমা থাকে। আবার অনেক প্রবাসীর পাসপোর্ট নিজের কাছে থাকলেও, খেয়াল না রাখার কারণে মেয়াদোত্তীর্ণ হলে দেশটির আইনে দৈনিক দুই দিনার করে জরিমানা গুনতে হয়েছে।
এম.কে
১৭ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

যাত্রা শুরু করল বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী

২০৩০ সালের মধ্যে স্মার্টফোন শেষ হয়ে যাবে

কোরআন অবমাননা নিয়ে নতুন সিদ্ধান্তে ডেনমার্ক