6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ফ্রান্স-ব্রিটেনে মানবপাচার: ১১ বছরের দণ্ড এক পাচারকারীর

ফ্রান্স ও যুক্তরাজ্যে মানবপাচারে সক্রিয় একটি নেটওয়ার্কের নেতৃত্বে থাকা এক ব্যক্তিকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে বেলজিয়ামের আদালত৷ সেইসাথে পাচারে জড়িত থাকার অপরাধে আরো ১৯ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে আদালত।

ব্রিটিশ ন্যাশনাল এজেন্সি ফর ক্রাইম (এনসিএ) এ তথ্য জানিয়েছে।

অভিযুক্ত ব্যক্তি ৩০ বছর বয়সি, যিনি যুক্তরাজ্যের পূর্বাঞ্চলীয় ইলফোর্ডে অবস্থিত একটি বাড়ি থেকে মানবপাচার কর্মকাণ্ড পরিচালনা করতেন। তিনি ১০ হাজারেরও বেশি অভিবাসীকে ফ্রান্স ও যুক্তরাজ্যের মধ্যে পাচার করেছেন বলে জানিয়েছে নিরাপত্তা সূত্র।

এনসিএ জানিয়েছে, তিনি তুরস্ক থেকে চ্যানেল পাড়ি দিতে ব্যবহৃত ছোট নৌকা কিনে সেগুলো জার্মানি, বেলজিয়াম এবং নেদারল্যান্ডসে পৌঁছে দিতেন। পরবর্তীতে ফরাসি উপকূল থেকে ইংল্যান্ডে পৌঁছাতে অভিবাসীরা এসব ছোট নৌকা ব্যবহার করত।

মূলত অনিয়মিত অভিবাসন ঠেকাতে ইউরোপজুড়ে পরিচালিত একটি অভিযানের ধারাবাহিকতায় জার্মানিতে ৬০টি অস্থায়ী স্ফীত নৌকা এবং শত শত লাইফ জ্যাকেট জব্দ করা হয়েছিল। এই অভিযানের মাধ্যমে অভিযুক্ত হুয়া রহিমপুর এর অপরাধমূলক কর্মকাণ্ডের ব্যাপারে জানতে পারে ইউরোপীয় কর্তৃপক্ষ।

তদন্তের এক পর্যায়ে তাকে তাকে যুক্তরাজ্য থেকে আটক করা হলেও চক্রটি পুরো ইউরোপে সক্রিয় থাকায় আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে একটি ব্রিটিশ আদালত তাকে বেলজিয়ামে প্রত্যার্পণের আদেশ দেয়।

বেলজিয়ামের প্রসিকিউটররা জানান, অভিযুক্ত হুয়া রহিমপুর চ্যানেল পাড়ি দিতে নৌকায় উঠার আগে অভিবাসীদের কাছ থেকে জনপ্রতি তিন হাজার থেকে ছয় হাজার পাউন্ড আদায় করেছেন। যার ফলে চক্রটি বিপুল মুনাফা হাতিয়ে নিতে সক্ষম হয়।

সংগঠিত অপরাধ বিবেচনায় নিয়ে বেলজিয়ান আদালত নেটওয়ার্কের প্রধান হুয়া রহিমপুরকে ১১ বছরের জেল এবং বাকি ১৯ জনকে আড়াই বছর থেকে আট বছর পর্যন্ত কারাদণ্ড প্রদান করা হয়।

ন্যাশনাল এজেন্সি ফর ক্রাইম (এনসিএ)-এর তদন্ত দলের ডেপুটি ডিরেক্টর ক্রেগ টার্নার বলেন, “গ্রেপ্তারের সময় হুয়া রহিমপুরের নেটওয়ার্কটি ছিল ছোট নৌকায় চ্যানেল পাড়ি দিতে জড়িত অন্যতম প্রধান অপরাধী গোষ্ঠী। এই চক্রটি যুক্তরাজ্যে হাজার হাজার অভিবাসীদের পরিবহণে ভূমিকা পালন করেছিল।”

অনিয়মিত অভিবাসন ব্রিটেনের রাজনীতিতে সবচেয়ে আলোচিত বিষয়ে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রী ঋষি সুনাক বারবার চ্যানেলে অনিয়মিত অভিবাসীদের পারাপার বন্ধের প্রতিশ্রুতি দিয়ে আসলেও সরকারের কোনো পদক্ষেপ কাজে আসছে না।

গত বছর থেকে আশ্রয়প্রার্থীদের আফ্রিকার দেশ রুয়ান্ডায় ফেরত পাঠানোর পরিকল্পনা নিয়ে আইনি বিরোধে জড়িয়েছে লন্ডন।

২০২২ সালে রেকর্ড ৪৫ হাজার ৭৫৫ জন অভিবাসী চ্যানেল অতিক্রম করে ব্রিটেনে প্রবেশ করেছে। চলতি বছর এরইমধ্যে ২৫ হাজারেরও বেশি অনিয়মিত অভিবাসীকে ব্রিটিশ উপকূলে সনাক্ত করা হয়েছে।

এম.কে
২১ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

রানির প্রাসাদের মাঠ থেকে তীরধনুকসহ তরুণ আটক

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে জন্মহার হ্রাসের কারণে স্কুলের চাহিদা কমছে

লন্ডনে এক দশকে সর্বোচ্চ পরিবহণ এবং কাউন্সিল কর

নিউজ ডেস্ক