6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বদলে যাচ্ছে যুক্তরাজ্যের ভ্রমণ ভিসানীতি

বদলে যুক্তরাজ্যের ভ্রমণ ভিসানীতি। আগামী ১৫ নভেম্বরের পর থেকে শিশুসহ সব বিদেশি নাগরিকের জন্য যুক্তরাজ্যে প্রবেশের ক্ষেত্রে প্রয়োজন হবে ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন (ইটিএ)। কেবলমাত্র ব্রিটিশ ও আইরিশ নাগরিক ছাড়া সব বিদেশির জন্য এই নিয়ম প্রযোজ্য হবে।
নতুন এ ব্যবস্থায় যুক্তরাজ্যে প্রবেশ বা ট্রানজিটের আগে ইটিএ’র মাধ্যমে অনুমতি নিতে হবে। এর অর্থ হল- যেসব বিদেশি বর্তমানে ভিসা ছাড়াই যুক্তরাজ্যে প্রবেশ করতে পারছেন, কিন্তু তারা যুক্তরাজ্যে ‘লিগ্যাল রেসিডেন্ট’ নন, আগামী ১৫ নভেম্বরের পর তাদের যুক্তরাজ্যে প্রবেশে ‘ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন’ প্রয়োজন হবে।
যুক্তরাজ্যে যাদের অবস্থানের মেয়াদ হবে ছয় মাসের কম আর ভ্রমণের উদ্দেশ্য হবে পর্যটন, পরিবার বা বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ, ট্রানজিট, ব্যবসা ও স্বল্প মেয়াদে পড়ালেখা তাদের নিতে হবে ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন।
দীর্ঘ মেয়াদে পড়ালেখা, কাজ বা অন্য কোনো কারণে যুক্তরাজ্যে যেতে চাইলে ভিসার জন্য আবেদন করতে হবে। ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশনের’ জন্য যুক্তরাজ্যে ভ্রমণের জন্য বুকিংয়ের আগেই আবেদন করতে হবে।
আবেদন মঞ্জুর হলে তা দুই বছর বা পাসপোর্টের মেয়াদ অনুযায়ী যেটি আগে হয় সে পর্যন্ত ‘মাল্টিপল’ (দুইবারের বেশি) ভ্রমণের জন্য অনুমতি বৈধ বলে বিবেচিত হবে। বৈধ ‘ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন’ ছাড়া যুক্তরাজ্যে ভ্রমণের জন্য ‘চেক ইন’ করা যাবে না।
‘ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন’ ভ্রমণকারীর পাসপোর্টের সঙ্গে ডিজিটালি সংযুক্ত থাকবে। তাই এর পেপার কপি দেখানোর প্রয়োজন হবে না। তবে ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন সংক্রান্ত নিশ্চিতকরণ ইমেইলটি সঙ্গে রাখা যেতে পারে।
ব্রিটিশ স্বরাষ্ট্র দফতর জানিয়েছে, ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন থাকলেই যুক্তরাজ্যে প্রবেশের নিশ্চয়তা মিলবে না। যুক্তরাজ্যে প্রবেশের জন্য অবশ্যই ‘পাসপোর্ট কনট্রোল’ (ইমিগ্রেশন) অতিক্রম করতে হবে। যে পাসপোর্ট দিয়ে ‘ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশনের’ আবেদন করা হবে সেই পাসপোর্ট সঙ্গে রাখতে এবং ভ্রমণের পুরো মেয়াদে সেই পাসপোর্টের বৈধতা যেন থাকে তা নিশ্চিত করতে বলা হয়েছে।
ব্রিটিশ স্বরাষ্ট্র দফতর বলেছে, যুক্তরাজ্যে ভ্রমণের নিয়ম বদলে যাচ্ছে। এটি ভ্রমণকারীর ওপর কী প্রভাব পড়বে তা জানতে ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে ‘ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন’ সার্চ দিয়ে জানা যেতে পারে।
এম.কে
০৭ আগস্ট ২০২৩

আরো পড়ুন

সিরিয়া থেকে ইতালি, ফোনে ফোনে মানবপাচার

ইতালিতে রেকর্ড সংখ্যক বাংলাদেশি কর্মী নিয়োগ, ৮০০ মিলিয়ন ডলার রেমিট্যান্স আয়

রোহিঙ্গাদের জন্য আরও ৭৩ কোটি টাকা সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য