7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বরিস জনসনকে পার্লামেন্ট থেকে সরে দাঁড়ানোর প্রস্তাব

কনজারভেটিভ এমপিরা বরিস জনসনের সাথে একটি চুক্তিতে আসতে চান, যেন তিনি পার্লামেন্ট থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেন এবং বিনিময়ে পার্টিগেট কেলেংকারি বিষয়ে তিনি বিভ্রান্ত করেছিলেন কিনা সেই তদন্ত বাতিল করা হবে। প্রধানমন্ত্রীর মিত্ররা ইতোমধ্যে বিষয়টিকে ‘উইচ হান্ট’ হিসাবে চিহ্নিত করেছেন।

 

যদিও জনসন এক মাসেরও কম সময়ের মধ্যে ১০ নম্বর ছেড়ে চলে যাবেন, তারপরেও একটি কমন্স প্রিভিলেজ কমিটির তদন্ত এখনও চলছে। গত বছরের ডিসেম্বরে লকডাউনের সময় তিনি কোনো কোভিড আইন ভঙ্গ করা হয়েছিল তার প্রাথমিকভাবে অস্বীকারের বিষয়ে এই তদন্ত।

 

জনসনের কিছু সমালোচক চান, সহকর্মীদের মধ্যে সম্পর্কের টানাপোড়েনে দলের জন্য একটি গভীর বিব্রতকর ইস্যুতে স্পটলাইট রাখার প্রক্রিয়াটি এড়াতে তিনি যেন এমপি পদ থেকে সরে দাঁড়ান।

 

টোরি সংখ্যাগরিষ্ঠ একটি কমিটির নেতৃত্বে পরিচালিত হচ্ছে এই তদন্তটি এবং লেবারের হ্যারিয়েট হারম্যানকে এটির সভাপতিত্ব করার জন্য বেছে নেয়া হয়েছে এতে। আশা করা হচ্ছে কয়েক মাস ধরে টানা এটি চলবে।

 

জনসন যদি পার্লামেন্টকে বিভ্রান্ত করেছেন বলে প্রমাণিত হয়, তবে তিনি কমন্স থেকে স্থগিতাদেশের মুখোমুখি হতে পারেন এবং একটি প্রত্যাহার পিটিশনের সম্মুখীন হতে পারেন। এদিকে তার নির্বাচনী আসন আক্সব্রিজ এবং দক্ষিণ রুইসলিপে একটি উপনির্বাচন শুরু হতে পারে৷

 

জনসনের নিজ দলের কিছু উগ্র বিরোধীরা বলেছেন, জনসন এমপি পদ থেকে পদত্যাগ করলে তারা আনন্দের সাথে পার্টিগেট তদন্ত শেষ করার বিষয়টি সমর্থন করবেন।

 

৮ আগস্ট ২০২২
সূত্র: দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

বিলেতে বাড়ির শেয়ারড ওনারশিপ বা যৌথ মালিকানা

ব্রেক্সিট চুক্তি নিয়ে সাময়িক অগ্রগতি

অনলাইন ডেস্ক

শীর্ষ দশে নেই ভারত-পাকিস্তান, বাংলাদেশ অষ্টম