13.5 C
London
May 17, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বাংলাদেশিদের জন্য চালু হয়েছে যুক্তরাজ্যের ‘গ্রেট স্কলারশিপ’, আবেদন যেভাবে

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ব্রিটিশ কাউন্সিল এবং যুক্তরাজ্য সরকার পরিচালিত ‘গ্রেট স্কলারশিপ’ চালু হয়েছে। এই বৃত্তির আওতায় ২০২৪ সালের স্প্রিং সেমিস্টারে বাংলাদেশসহ ১৫টি দেশের শিক্ষার্থীরা স্নাতকোত্তর পড়ার সুযোগ পাবে।

যুক্তরাজ্য সরকার, গ্রেট ব্রিটেন ক্যাম্পেইন, ব্রিটিশ কাউন্সিল ও যুক্তরাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এই বৃত্তিতে অর্থায়ন করে। প্রতিটি বৃত্তির জন্য প্রায় ১৩ লাখ ৭২ হাজার ৮৪১ টাকা অনুদান দেওয়া হবে। ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড জুড়ে ৭১টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ২১০টি বৃত্তি দেওয়া হবে।

যেসব বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে:

বাংলাদেশের শিক্ষার্থীরা ২০২৪–২৫ শিক্ষাবর্ষের বৃত্তির জন্য যেসব বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে পারবেন তা হলো- সিটি ইউনিভার্সিটি অব লন্ডন, গ্লাসগো ক্যালেডোনিয়ান ইউনিভার্সিটি, কিলে/কেল ইউনিভার্সিটি, লিভারপুল জন মুরস ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার, আলস্টার ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব ডান্ডি, ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া, ইউনিভার্সিটি অব গ্লুচেস্টারশায়ার, ইউনিভার্সিটি অব হাল, ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইংল্যান্ড, ইউনিভার্সিটি অব ওয়ারউইক। এসব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে কোর্সের বিস্তারিত ও আবেদনের যোগ্যতা দেখা যাবে।

আবেদনের যোগ্যতা:

১. বাংলাদেশের নাগরিক হতে হবে।

২. স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে হবে।

৩. যে বিষয়ে পড়াশোনা করতে চান, সেই বিষয়ে আগ্রহ থাকতে হবে।

৪. যুক্তরাজ্যের হায়ার এডুকেশন ইনস্টিটিউশনের ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে।

৫. যুক্তরাজ্যভিত্তিক গ্রেট স্কলারদের নেটওয়ার্কে যোগ দিয়ে অভিজ্ঞতা শেয়ারের মানসিকতা থাকতে হবে।

৬. ব্রিটিশ কাউন্সিল ও তাদের হায়ার এডুকেশন ইনস্টিটিউশনের সঙ্গে যোগাযোগ রাখতে হবে এবং গ্রেট স্কলারশিপের একজন দূত হিসেবে কাজ করতে হবে।

৭. গ্রেট স্কলারশিপের প্রাক্তন শিক্ষার্থী হিসেবে মাঝে মাঝে সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে তার যুক্তরাজ্যে অধ্যয়নের অভিজ্ঞতা সম্পর্কে কথা বলতে ইচ্ছুক থাকতে হবে।

যেভাবে আবেদন করবেন:

ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা দেওয়া আছে। ওই তালিকা থেকে আলাদা আলাদা লিংকে প্রবেশ করে বিশ্ববিদ্যালয়গুলোর আবেদনের নিজস্ব নিয়মগুলো জেনে নিতে হবে। একেক বিশ্ববিদ্যালয়ে আবেদনের শেষ সময় একেক দিন। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে আবেদনের শেষ সময় জানা যাবে।

তবে ৩০ জুন ২০২৪ এর মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে আবেদনের ফল জানিয়ে দেওয়া হবে। নির্বাচিত হলে আলাদা আলাদা বিশ্ববিদ্যালয় থেকে বৃত্তির তহবিল জারি করা হবে।

সূত্রঃ ব্রিটিশ কাউন্সিল

এম.কে
২৪ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশে এসে প্রধানমন্ত্রীর দেখা পেলেন না মার্কিন আন্ডার সেক্রেটারি

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডে ক্যান্সার রোগীদের নিয়ে বৈষম্য!

অনলাইন ডেস্ক

লন্ডন পুলিশ প্রধানের পদত্যাগের দাবি

নিউজ ডেস্ক