14 C
London
May 2, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বাংলাদেশের ইতিহাসে সলিড কোকেনের সবচেয়ে বড় চালান জব্দ

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দক্ষিণপূর্ব আফ্রিকার দেশ মালাওয়ের এক নাগরিককে দেশের ইতিহাসে সলিড কোকেনের সবচেয়ে বড় চালানসহ আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা মেট্রো কার্যালয় (উত্তর)।

মালাউয়ির নারী নমথান্দাজো টাওয়েরা সোকো (৩৫) কাতার এয়ারলাইনসের একটি উড়োজাহাজে করে ৮ কেজি ৩০০ গ্রাম কোকেন এনেছিলেন।

গতকাল বুধবার রাতে বিমানবন্দরে তার গতিবিধি সন্দেহজনক হওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার লাগেজে তল্লাশি চালিয়ে ওই মাদক জব্দ করা হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা বলেছেন, নমথান্দাজো টাওয়েরা সোকো মালাউয়ির নাগরিক এবং সেখানের একটি হাসপাতালে সেবিকা হিসেবে চাকরি করেন। তিনি বাংলাদেশি কারও কাছে ওই কোকেন পৌঁছে দিতে মালাউ থেকে এসেছিলেন। কোকেন চোরাচালানে আন্তর্জাতিক চক্র বাংলাদেশকে ট্রানজিট হিসেবে ব্যবহার করতে সোকোর মাধ্যমে এই চালান এনেছিল। গতকাল ধরা পড়া দেশের ইতিহাসে সলিড কোকেনের সবচেয়ে বড় চালান।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক (অপারেশনস) বলেন, যাত্রী সোকো বিমানবন্দরের নিচতলায় ভিসা অন অ্যারাইভেল ডেস্কে দীর্ঘ সময় অবস্থান করেন। সোকোর গতিবিধি সন্দেহজনক হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদ করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও এপিবিএনের কর্মকর্তারা। তার লাগেজে বিশেষভাবে কোকেনগুলো লুকানো ছিল। এতে সেগুলো স্ক্যানিংয়ে ধরা পড়ছিল না। পরে লাগেজের ওজন দেখে সন্দেহ হয় মাদক নিয়ন্ত্রণ কর্মকর্তাদের। সোকোও প্রাথমিক জিজ্ঞাসাবাদে বলেন, এর ভেতরে কোকেন আছে।

সোকো আরও জানান, ২০২৩ সালে তিনি বাংলাদেশে একবার এসেছিলেন। গার্মেন্টস ব্যবসার কথা বলে এসেছিলেন তিনি। এবারও তিনি বাংলাদেশের একটি গার্মেন্টসের আমন্ত্রণপত্র নিয়ে আসেন। অন এ্যারাইভাল ভিসা নেওয়ার জন্য তিনি তার পরিচয় লুকিয়ে গার্মেন্টস ব্যবসার নাম করে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছিলেন। সোকো পেশায় একজন নার্স। তিনি মূলত কোকেনের এই চালানের বহনকারী। বাংলাদেশে তিনি আরেক বিদেশি নাগরিকের কাছে এই চালান পৌঁছে দিয়ে নিজ দেশে চলে যাওয়ার কথা ছিল।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক (অপারেশনস) তানভীর মমতাজ বলেন, বাংলাদেশে সোকো কার কাছে কোকেন হস্তান্তর করছে এ বিষয়ে অধিদপ্তর তদন্ত করছে। তথ্যমতে জানা যায় বাংলাদেশে অবস্থানরত কয়েকজন বিদেশি নাগরিকের কাছে এই কোকেন যাওয়ার কথা ছিল। আমরা একজন বিদেশিকে সন্দেহ করছি কিন্তু তদন্তের স্বার্থে এ বিষয়ে বেশি কিছু বলতে চাচ্ছি না। আমরা আশা করি চক্রটিকে ধরতে পারব।

এম.কে
২৫ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

পাপনকে সালাউদ্দিনের খোঁচা

রায়হানকে নির্যাতনের কথা স্বীকার করলেন আকবর

অনলাইন ডেস্ক

দেশের চতুর্থ ধনী বিভাগ সিলেট