7.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বাংলাদেশের পিছিয়ে পড়া অঞ্চলে স্বাস্থ্যসেবা দিবে সৌদির ভাসমান হাসপাতাল

বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে থাকা জনগোষ্ঠীর জন্য ৫ টি ভাসমান হাসপাতালে স্বাস্থ্যসেবা প্রদান করতে যাচ্ছে সৌদি আরব। ইতিমধ্যে এই প্রকল্পের দুইটি ভাসমান হাসপাতালের জাহাজ তৈরির কাজ সম্পন্ন হয়েছে। তারা আশা করছে, চলতি রমজানের পরেই স্বাস্থ্যসেবা প্রদান শুরু করবে।

এই প্রকল্পে মোট ৫ টি ভাসমান হাসপাতাল পরিচালনা করবে সৌদি আরব। এর মাঝে দুইটি জাহাজের নির্মাণ সম্পন্ন হওয়ায় প্রকল্প চালু করা হবে। পরবর্তীতে বাকি তিনটি জাহাজের নির্মাণ শেষ হলে সেগুলোও স্বাস্থ্যসেবা প্রদান করবে।

জানা যায়, ২০১৭ সালে এই সংক্রান্ত চুক্তি সাক্ষরিত হয়। এতে বলা আছে, ৫ বছরের জন্য ৫ টি জাহাজে ভাসমান হাসপাতালের সেবা কার্যক্রম পরিচালনা করবে সৌদি আরব। ৫ বছর পর জাহাজগুলো বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালের কাছে হস্তান্তর করা হবে। এই ৫ বছর স্বাস্থ্যসেবা কার্যক্রমের ব্যয় এবং জাহাজ নির্মাণ বাবদ মোট খরচ হবে ২০ মিলিয়ন ডলার।

সৌদি স্বাস্থ্য অধিদপ্তরের প্রধান ডা: শেখ দাউদ আদনান বলেন, “এটি একটি বড় প্রকল্প। প্রকল্পটি পাঁচ বছরের জন্য এবং এই সময় জাহাজ দুই দেশের বন্ধুত্বের তত্ত্বাবধানে চলবে। পাঁচ বছর পর জাহাজটিকে হস্তান্তর করা হবে।” জাহাজ নির্মাণের খরচ এবং প্রথম পাঁচ বছরের কার্যক্রমের খরচ প্রায় ২০ মিলিয়ন ডলার। দুটি জাহাজ ইতিমধ্যেই সম্পূর্ণ এবং পানিতে নামার জন্য প্রস্তুত রয়েছে। বাংলাদেশী কর্তৃপক্ষের সাথে কথা বলে এগুলো রেজিস্ট্রেশন করা হবে, যাতে রমজানের পর শীঘ্রই কার্যক্রম চালু করা যায়।

এই ভাসমান হাসপাতালের জাহাজগুলি সুনামগঞ্জের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলার মেঘনা নদী এবং হাতিয়ায় দক্ষিণ-পূর্ব অঞ্চলে মেঘনা নদীতে চালানো হয়। প্রতিটি জাহাজ ৩০ জন ক্রু পর্যন্ত থাকবে। তাদের অর্ধেকেরও বেশি মেডিকেলের এবং বাকিদের জাহাজ পরিচালনার লোক। দায়িত্ব পালনকালে, সবাই তাদের আবাসিক কেবিনে থাকবে। প্রতিটি জাহাজ আড়াই মাসের জন্য একটি নির্দিষ্ট স্থানে নোঙ্গর হবে।

উল্লেখ্য, এই ভাসমান হাসপাতাল বিনামূল্যে প্রতি মাসে প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষকে স্বাস্থ্যসেবা দেয়া হবে। প্রতিটি এলাকার রোগীর তথ্য তাদের কাছে থাকবে এবং যে এলাকায় ভাসমান হাসপাতাল যাবে আগে থেকে রোগীদের সেই সময় জানিয়ে দেয়া হবে।

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশে বাংলাদেশের পোশাক প্রত্যাহার

বদলে যাচ্ছে দেশের সব টেলিফোন নাম্বার

অনলাইন ডেস্ক

ভাড়া বাসার আলিশান অফিসে বসেন সিলেটের এই পুলিশ কর্মকর্তা

অনলাইন ডেস্ক