12.3 C
London
May 5, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বাংলাদেশের ব্যাপারে সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র

বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষ-সহিংসতার পাশাপাশি অপরাধ ও সন্ত্রাসবাদের ঝুঁকি বাড়তে পারে বলে আশঙ্কা করেছে যুক্তরাষ্ট্র। আর তাই যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

ইউএস স্টেট ডিপার্টমেন্ট থেকে বাংলাদেশের সাম্প্রতিক কালের অপরাধ, সন্ত্রাস ও অপহরণের হালনাগাদ তথ্যের ভিত্তিতে ‘লেভেল-২ অ্যাডভাইজরি’ বা বাড়তি সতর্কবার্তা জারি করা হয়। তবে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ক্ষেত্রে লেভেল-৩ সতর্কবার্তা জারি করা হয়।

স্টেট ডিপার্টমেন্ট জানায়, আগামী বছরের জানুয়ারি মাসে বাংলাদেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলো তৎপরতা বাড়িয়েছে। চলছে বিক্ষোভ, মিছিল ও সমাবেশসহ রাজনৈতিক কর্মকাণ্ড। শান্তিপূর্ণ কর্মসূচিগুলো সংঘাত ও সংঘর্ষে পরিণত হতে পারে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ভ্রমণকারীদের জনাকীর্ণ এলাকায় পকেটমারদের সম্পর্কে সচেতন হতে হবে। কোনো সতর্কতা ছাড়াই সন্ত্রাসী হামলা ঘটতে পারে। সন্ত্রাসীরা পাবলিক এলাকা যেমন পর্যটন স্থান, পরিবহন কেন্দ্র, বাজার/শপিংমল, রেস্তোরাঁ, উপাসনালয়, স্কুল ক্যাম্পাস এবং সরকারি সেবা সংস্থাগুলোতে এসব হামলা করতে পারে।

এসব আশংকা তুলে ধরে বাংলাদেশ ভ্রমণে নিজ দেশের নাগরিকদের বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়ার পাশপাশি বাংলাদেশে কর্মরত দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারিদেরকেও চলাচলের ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে।

অন্যদিকে সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাস, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় পার্বত্য এলাকায় ভ্রমণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়েছে।

এম.কে
১৫ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

উত্তর কোরিয়ায় প্রথম করোনা রোগী শনাক্ত, দেশজুড়ে কঠোর লকডাউন

চীন ছেড়ে ভারতে উৎপাদনে বেশি আগ্রহী অ্যাপল

ওয়াগনারকে সন্ত্রাসী সংগঠন করতে চলেছে যুক্তরাজ্য