18.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বাংলাদেশ থেকে আবারও শ্রমিক নেওয়ার ঘোষণা মালদ্বীপের

দীর্ঘ চার বছর বন্ধ থাকার পর আবারও বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত হলো মালদ্বীপের ভিসা। তবে অদক্ষ শ্রমিক নেওয়া আপাতত স্থগিত থাকবে।

গত রবিবার ১৭ ডিসেম্বর মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

অবৈধ অভিবাসীদের সমস্যা সমাধানে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে বাংলাদেশি শ্রমিক নেওয়ার উপর নিষেধাজ্ঞা ছিল। নিষেধাজ্ঞা একবছরের জন্য করা হলেও বছরের পর বছর এটি বাড়িয়েছে সরকার।

এর আগে, তৎকালীন অর্থমন্ত্রী ফাইয়াজ ইসমাইল বলেন, মালদ্বীপের আইন অনুযায়ী বিদেশি রাষ্ট্রের এক লাখের বেশি শ্রমিক রাখা যাবে না। ২০১৯ সালের গণনায় বাংলাদেশের দেড় লাখের বেশি শ্রমিক থাকার প্রমাণ মেলে। ফলে শ্রমিক নেওয়া বন্ধ ঘোষণা করা হয়।

মন্ত্রী বলেন, কোটা শেষ হয়ে গেছে এবং দেশ থেকে আর লোক আনা সম্ভব হয়নি। কাজের ভিসায় বাংলাদেশি ১,১৪,৬০৭ জন মালদ্বীপে প্রবেশ করেছে, যাদের মধ্যে ৬৩ হাজার অবৈধভাবে বসবাস করেছিল।

প্রাথমিকভাবে এক বছরের জন্য বাংলাদেশি শ্রমিক নিষিদ্ধ করার পর প্রতি বছর মেয়াদ বাড়ানো হয়। বাংলাদেশি শ্রম নিষেধাজ্ঞার ফলে ভারত, শ্রীলঙ্কা নেপালসহ ও অন্যান্য দেশ থেকে শ্রমিক উল্লেখযোগ্য হারে বেড়েছে মালদ্বীপে।

অবৈধ অভিবাসীদের সমস্যা মোকাবিলায় ইমিগ্রেশন এখন বড় ধরনের অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশটিতে অবৈধ অভিবাসীদের সমস্যার দ্রুত সমাধান খুঁজতে অভিযান শুরু করেছে ইমিগ্রেশন। এর মধ্যে অভিযান চালিয়ে বাংলাদেশের প্রায় ১৫০ জন শ্রমিককে আটক করেছে।

এম.কে
২০ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

ফেসবুকের বিরুদ্ধে বাংলাদেশ থেকে আইনি নোটিশ

সিলেটে গ্যাস সিলিন্ডার বিক্রি ও দাম নির্ধারণে স্বেচ্ছাচারিতা, নেই নজরদারি

অনলাইন ডেস্ক

বেটিং অ্যাপে সাকিবের বোনের নাম নিয়ে চাঞ্চল্য