13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বার্মিংহামে বাগান থেকে চুরি যাচ্ছে বাংলাদেশি সবজি

ব্রিটেনের বার্মিংহামে একদল চোর ধারাবাহিক অভিযান চালিয়ে প্রায় ১৭৬ পাউন্ড মূল্যের বাংলাদেশি সবজি ডাটা শাক (সিলেটি ভাষায় ডেঙ্গা) চুরি করেছে। এছাড়াও তিন হাজার পাউন্ড মূল্যের যন্ত্রপাতি নিয়ে গেছে চোরেরা। বার্মিংহামে ইয়ার্ডলি গ্রিন অ্যালোটমেন্টস নামের বেশ কয়েকটি কৃষি প্লটে বেশ কয়েক মাস ধরে এই ঘটনা ঘটে।

 

এই প্লটগুলো মূলত প্রবীণ পেনশনভোগীদের মালিকানাধীন। অনেকে ৩০ বছরের বেশি সময় ধরে প্লটে চাষাবাদ করে আসছেন। গত বছরের জুন থেকেই একের পর এক চুরির ঘটনা ঘটতে থাকে। চুরি যাচ্ছে ডাটা শাক। যা মূলত বাংলাদেশি সবজি। তবে যুক্তরাজ্যে সিলেটিদের আধিক্য থাকায় সেখানে এটি ডেঙ্গা নামে পরিচিত।

 

বার্মিংহাম মেইলের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি মাসের শুরুর দিক পর্যন্ত অন্তত ৮০ কেজি ডাটা শাক বাগান থেকে চুরি গেছে। শুধু তাই নয়, বর্ডেসলি গ্রিন এলাকা থেকে চুরি গেছে ৩ হাজার পাউন্ড সমমূল্যের কৃষি যন্ত্রপাতি। চুরি ঠেকাতে প্লটের মালিকেরা এখন সবজি বাগান পাহারা দিতে শুরু করেছেন।

 

স্থানীয়রা জানান, চলতি বছরের জুলাই–আগস্টে চুরির ঘটনা অনেক বেড়ে গেছে। ফলে চোর ধরতে বাগান মালিকেরা পালা করে পাহারা দিতে শুরু করেছেন। বাগান মালিকেরা বিষয়টি ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশকে জানিয়েছেনও।

 

একজন সবজি চাষি বলেন, গত দুই মাস যাবৎ এখানে চুরি বেড়েছে। এখানে চাষিদের জন্য এটা বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ তারা এই বাগানের পেছনে প্রচুর শ্রম ও সময় ব্যয় করেন।

 

চোরদের ধরতে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছে পুলিশ। তবে ভুক্তভোগীদের কাছ থেকে যথেষ্ট পরিমাণ অভিযোগের রিপোর্ট পুলিশের কাছে আসছে না বলে মনে করছে তারা।

 

বার্মিংহামে সাধারণত বড় জাতের ডাটা শাক চাষ করা হয়। এক একটি ডাটা শাকের উচ্চতা ৩০ ফুট পর্যন্ত হয়। এগুলো চাষ করা হয় গ্রিন হাউসে। চারা রোপণের তিন মাস পর ফসল সংগ্রহ করা হয়। গ্রিন হাউসে চাষ করলে এই সবজি বেশ নরম ও সুস্বাদু হয়।

 

২১ আগস্ট ২০২১
এনএইচ

আরো পড়ুন

রুয়ান্ডানীতি নিয়ে দেয়া রায়কে ঘিরে নতুন পরিকল্পনার কথা ভাবছে যুক্তরাজ্য সরকার

facebook.com.bd মালিকের নামে ফেসবুকের মামলা

অনলাইন ডেস্ক

ব্রিটেনের যে ৮টি এলাকায় বাড়ির দাম সবচেয়ে বেশি বেড়েছে

অনলাইন ডেস্ক