13.3 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা

যুক্তরাজ্যের বৃহত্তম স্থানীয় কর্তৃপক্ষ বার্মিংহাম সিটি কাউন্সিল নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। কার্যকরভাবে ১১৪ ধারা নোটিশ জারি করার পরে কাউন্সিল কর্তৃপক্ষ ইঙ্গিত দেয় যে বাজেটের ভারসাম্য বজায় রাখার সংস্থান তাদের কাছে নেই।

অতি গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যয় ব্যতীত এই মূহুর্তে কাউন্সিলের হাতে অতিরিক্ত কোনো অর্থ বরাদ্দ নেই বলে জানা যায়। কাউন্সিল জানায় বেতন দেয়ার মতো তহবিলের সংস্থান নেই তাছাড়া বাজেটে ৮৭ মিলিয়নের ঘাটতিও রয়েছে।

এক বিবৃতিতে, লেবার পার্টির কাউন্সিলের নেতা ও উপ-নেতা জন কটন এবং শ্যারন থম্পসন বলেছেন, “সারা দেশে স্থানীয় কর্তৃপক্ষের মতো বার্মিংহাম সিটি কাউন্সিল অভূতপূর্ব আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। এডাল্ট স্যোশাল কেয়ারের জন্য বিল এবং ব্যবসায়ি হতে প্রাপ্ত ট্যাক্সের নাটকীয় হ্রাস,ব্যাপক মুদ্রাস্ফীতির প্রভাবের জন্য ঝড়ের মুখোমুখি হয়েছে কাউন্সিল। ”

ডাউনিং স্ট্রিট স্বীকার করেছে কাউন্সিল আর্থিক সঙ্কটের ঘোষণা দেয়ায় উক্ত কাউন্সিলের বাসিন্দাদের জন্য তা বয়ে আনতে পারে কঠিন পরিস্থিতির।

প্রধানমন্ত্রীর সরকারী মুখপাত্র জানান, ” পরিস্থিতি মোকাবেলায় সরকার নিজের পক্ষ থেকে অতিরিক্ত ৫.১ বিলিয়ন পাউন্ড সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছে। যদিও স্থানীয়ভাবে নির্বাচিত কাউন্সিলগুলি নিজস্ব বাজেট পরিচালনা করে থাকে। সরকার বার্মিংহাম সিটি কাউন্সিলের প্রশাসনের ব্যবস্থা সম্পর্কেও উদ্বেগ প্রকাশ করেছে।

উল্লেখ্য যে, মঙ্গলবার সকালে একটি কাউন্সিল বৈঠকে কনজারভেটিভ দলীয় নেতা রবার্ট অ্যালডেন কাউন্সিলকে মিথ্যে আশ্বাস দিয়ে পরিচালনা করার জন্য দোষারোপ করেছেন। এই পরিস্থিতির জন্য তিনি কর্তৃপক্ষের সঠিক পরিচালনার অভাবকে দায়ী করেন।

এম.কে
০৬ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

ইউরোপের সর্ববৃহৎ মুসলিম কবরস্থানের পরিকল্পনায় ব্রিটিশ দুই ভাই

সব বাড়ি বিক্রি করে ভাড়া বাড়িতে উঠেছেন ইলন মাস্ক

নিরাপত্তা হুমকি: দেহরক্ষী পেলেন যুক্তরাজ্যের ৩ নারী এমপি