9 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বাড়ানোর কথা থাকলেও পারিবারিক ডাক্তারের সংখ্যা কমেছে যুক্তরাজ্যে

একজন মন্ত্রী স্বীকার করেছেন, সরকার প্রথমবার ৫ হাজার পারিবারিক ডাক্তারের কর্মসংস্থান বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়ার পর থেকে ইংল্যান্ডে প্রতি বছর জিপি-র (জেনারেল প্র্যাকটিস) সংখ্যা কমেছে।

 

সেপ্টেম্বর ২০১৫-তে ফুল টাইম জিপির সংখ্যা ছিল ২৯ হাজার ৩৬৪ জন। ওই সময় তৎকালীন স্বাস্থ্য সচিব, জেরেমি হান্ট, ২০২০ সালের মধ্যে ৫ হাজার জন জিপি বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছিলেন।

 

স্বাস্থ্যমন্ত্রী মারিয়া কাউলফিল্ড একটি সংসদীয় উত্তরে জানান, ২০২০ সালের সেপ্টেম্বরের মধ্যে পারিবারিক ডাক্তারের সংখ্যা ২৭ হাজার ৯৩৯-তে নেমে এসেছে। এরপর থেকে এটি আরও কমে ২৭ হাজার ৯২০-তে নেমে এসেছে।

 

সোমবার (১১ এপ্রিল) এনএইচএস ওয়ার্কফোর্সের তথ্য উদ্ধৃত করে এ কথা জানান তিনি।

 

স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ গত নভেম্বরে স্বীকার করেছিলেন যে, এই প্রতিশ্রুতি পূরণ হওয়ার সম্ভাবনা কম। কারণ অনেক পারিবারিক ডাক্তার তাড়াতাড়ি অবসর নিচ্ছেন।

 

জিপিদের প্রতিনিধিত্বকারী সংস্থাগুলি বলছে, তাদের ভারী কাজের চাপ, রোগীদের মধ্যে ক্রমবর্ধমান প্রত্যাশা, অতিরিক্ত আমলাতন্ত্র, অস্ত্রোপচারে তাদের পাশাপাশি কাজ করা অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের অভাব এবং অতিরিক্ত কাজের কারণে ভুল হওয়ার শঙ্কা পারিবারিক ডাক্তারদের কাজ ছেড়ে দিতে প্ররোচিত করছে।

 

যদিও রেকর্ড সংখ্যক তরুণ ডাক্তার জিপি হিসাবে প্রশিক্ষণ নেওয়ার জন্য বেছে নেয়া হচ্ছে, তবে দ্রুত অবসর গ্রহণের ক্রমাগত উচ্চ হার কর্মশক্তি বাড়ানোর পদক্ষেপগুলি দুর্বল করে দিচ্ছে।

 

প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী পল্টার, যিনি এনএইচএস-এ মনোরোগ বিশেষজ্ঞ হিসাবে খণ্ডকালীন কাজ করেন, জিপিদের উপর চাপ কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারকে আহ্বান জানিয়েছেন।

 

১২ এপ্রিল ২০২২
সূত্র: দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

ইসরায়েলের প্রতি যুক্তরাজ্যের সমর্থন শর্তহীন নয়ঃ ডেভিড ক্যামেরন

লংমার্চে গুলিবিদ্ধ ইমরান খান

যুক্তরাজ্যের ৩৬ স্যাটেলাইটের উৎক্ষেপণ করলো ইসরো