14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিদায় বরিস, প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন লিজ ট্রাস

আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নতুন প্রধান লিজ ট্রাস। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে তাকে প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এর আগে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনও প্রথা অনুযায়ী ব্যালমোরাল প্রাসাদে গিয়ে রানির কাছে তার পদত্যাগপত্র জমা দেন।

 

বিবিসির খবরে বলা হয়েছে, ৬ সেপ্টেম্বর স্কটল্যান্ডে রানির ব্যক্তিগত বাসভবন ব্যালমোরাল প্রাসাদে গিয়ে রানি এলিজাবেথের সঙ্গে দেখা করেন লিজ ট্রাস।

এর মাধ্যমে দু’মাসের এক অন্তর্বর্তীকালীন প্রশাসনের অবসান ঘটলো, যেটি শুরু হয়েছিল একাধিক কেলেঙ্কারির জেরে, যখন বরিস জনসনকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল।

 

বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে বলা হয়, সাক্ষাৎকালে রানি লিজ ট্রাসের বক্তব্য শুনেছেন এবং তাকে নতুন সরকার গঠনের অনুরোধ করেছেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, ট্রাস রানির এ প্রস্তাব গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী ও ফার্স্ট লর্ড অব দ্য ট্রেজারি নিয়োগ পাওয়ার পর তিনি রানির হাতে চুমু দিয়েছেন।

এনিয়ে ৭০ বছরের রাজত্বকালে মোট ১৫ প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ৯৬ বছর বয়সী রানি। ট্রাসের আগের সব প্রধানমন্ত্রীর বেলায় নিয়োগ ও পদত্যাগ সম্পন্ন হয়েছে লন্ডনের বাকিংহাম প্যালেসে। তবে দীর্ঘদিনের সেই প্রথা ভেঙে এবারই প্রথম প্রধানমন্ত্রীর পদত্যাগ ও নিয়োগ সম্পন্ন হলো বালমোরাল প্রাসাদে।

 

অক্সফোর্ডের মেরটন কলেজে পড়াশোনা করেছেন ট্রাস। সেসময় লিবারেল ডেমোক্র্যাট দলের সক্রিয় সদস্য ছিলেন তিনি। অক্সফোর্ড ইউনিভার্সিটি লিবারেল ডেমোক্র্যাটসের প্রেসিডেন্ট ও লিবারেল ডেমোক্র্যাট যুব ও ছাত্রদের জাতীয় নির্বাহী কমিটির সদস্যও ছিলেন লিজ ট্রাস। তবে ১৯৯৬ সালে স্নাতক হওয়ার পর যোগ দেন কনজারভেটিভ পার্টিতে।

২০১০ সালের সাধারণ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন লিজ ট্রাস। নির্বাচিত হয়েই শিশুযত্ন, গণিত শিক্ষা এবং অর্থনীতিসহ দেশের বেশ কয়েকটি নীতির ক্ষেত্রে সংস্কারের আহ্বান জানিয়ে আলোচনায় আসেন।

এরপর ২০১৯ সাল থেকে যুক্তরাজ্যের নারী ও সমতা বিষয়ক মন্ত্রী এবং ২০২১ সাল থেকে কমনওয়েলথ, উন্নয়ন ও পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ট্রাস। অর্থনৈতিকভাবে নব্য উদারনীতি ও সামাজিকভাবে রক্ষণশীল দৃষ্টিভঙ্গির ধারক ৪৭ বছর বয়সী লিজ ট্রাস ব্রিটেনের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন।

 

 

৬ সেপ্টেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

অপ্রাপ্তবয়স্ক অভিবাসনপ্রত্যাশীদের দেশে ফেরত পাঠালো স্পেন

অনলাইন ডেস্ক

সিলেটে মোদীবিরোধী বিক্ষোভ, জামায়াত-শিবিরের ১৪ নেতাকর্মী আটক

অনলাইন ডেস্ক

সাংবাদিক রোজিনা গ্রেপ্তার: স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বয়কট