9 C
London
April 26, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

বিদেশিদের জন্য বাড়ি কেনা নিষিদ্ধ করতে যাচ্ছে কানাডা

বিদেশিদের বাড়ি কেনার ক্ষেত্রে নিষিদ্ধ করতে যাচ্ছে কানাডার সরকার। আপাতত দুই বছরের জন্য এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এ সময়ের মধ্যে দেশের রিয়েল এস্টেট খাতে মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

 

কানাডার অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড ঘোষিত বাজেটে এ বিষয়ে উল্লেখ রয়েছে বলে জানিয়েছে একটি সূত্র। তবে কানাডায় অধ্যায়নরত অন্য দেশের শিক্ষার্থী, কর্মী বা পারমানেন্ট রেসিডেন্ট পাওয়া নাগরিকদের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে না।

 

সরকারের এ পদক্ষেপ এটারই ইঙ্গিত দিচ্ছে যে, বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল আবাসন খাতের বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাছাড়া, বাড়ির দামের উচ্চমূল্য সরকারকে  ভাবিয়ে তুলেছে, সেটাও স্পষ্ট।

 

বাজেটে সাধ্যের মধ্যে বাড়ি তৈরি খাতে কয়েক হাজার কোটি ডলার বরাদ্দ দেয়া হচ্ছে। যার মাধ্যমে স্থানীয় সরকারগুলো নতুন বাড়ি বা ভবন তৈরির প্রকল্পকে আরো দ্রুততার সঙ্গে শেষ করতে পারবে। পাশাপাশি নতুন ক্রেতাদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা দেয়ার কথাও ভাবছে সরকার।

গত দুই বছরে কানাডার বাড়ির দাম বেড়েছে প্রায় ৫০ শতাংশ। মাসিক প্রবৃদ্ধির ক্ষেত্রে গত ফেব্রুয়ারিতে রীতিমতো রেকর্ড করে খাতটি।

 

তবে খাত সংশ্লিষ্টরা মনে করছেন, এ নিষেধাজ্ঞার ফলে সম্পত্তি বা বাড়ির দামে খুব একটা হেরফের হবে না। চাহিদার বিপরীতে সরবরাহের যে তারতম্য আছে তাতে দুই বছরের নিষেধাজ্ঞা কোনো প্রভাব ফেলবে না বলেও মনে করছেন দেশটির আবাসন খাতের শীর্ষ ব্যবসায়ীরা।

 

৮ এপ্রিল ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

নারীবিদ্বেষ ইস্যুতে তথ্যপ্রতিমন্ত্রীকে ১ দিনের নোটিশে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক

পূর্ব ইউরোপে সেনা সংখ্যা দ্বিগুণ করবে ব্রিটেন

যুক্তরাজ্যের দুই-তৃতীয়াংশ পরিবার জানুয়ারি নাগাদ জ্বালানি দারিদ্র্যের মধ্যে পড়তে পারে