17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

বিনা অনুমতিতে হজ করলে জরিমানা, ফেরত পাঠানো হবে দেশে

সৌদি আরবের কোনো প্রবাসী অনুমতি ছাড়াই হজ পালন করলে তাদের জরিমানার পর দেশে ফেরত পাঠাবে সৌদি আরব। সে সঙ্গে, সৌদি আরবে পুনরায় প্রবেশেও বাধা দেওয়া হবে। সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে ঘোষণাটি দিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আরও বলা হয়েছে যে, সৌদি নাগরিক, প্রবাসী বা দর্শনার্থী যেই হোক না কেন—হজের বিধান ভঙ্গ করা ব্যক্তিকে ১০ হাজার রিয়াল জরিমানাও করা হবে। প্রবাসীদের তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং আইন দ্বারা নির্ধারিত নির্দিষ্ট সময়ের জন্য তারা সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।

সৌদির পাবলিক সিকিউরিটি জোর দিয়ে বলেছে যে, একই অপরাধ বারবার করা ব্যক্তিদের জন্য জরিমানার অঙ্ক দ্বিগুণ করা হবে। সংস্থাটি হজ প্রবিধানগুলো মেনে চলার গুরুত্বের উপর জোর দেওয়ার পাশাপাশি হাজিদের নিরাপদে, আরামদায়ক এবং শান্তিপূর্ণভাবে পবিত্র হজ পালন নিশ্চিত করার জন্য নির্দেশাবলি মেনে চলার উপরও জোর দিয়েছে।

হজের বিধান ভঙ্গকারী ধরা পড়লে তাকে ছয় মাস পর্যন্ত জেল এবং ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে। নিয়ম লঙ্ঘনকারী যদি সৌদি আরবের বাসিন্দা হন তবে শাস্তি ভোগ করার পর তাকে সৌদি থেকে বের করে দেওয়া হবে এবং আইন দ্বারা নির্ধারিত নির্দিষ্ট সময়ের জন্য দেশটিতে পুনরায় প্রবেশে দেওয়া হবে বাধা।

এ ধরনের কোনো নিয়ম ভঙ্গের ঘটনা কর্তৃপক্ষকে জানাতে সৌদি মন্ত্রণালয় নাগরিকদের মক্কা, রিয়াদ এবং পূর্বাঞ্চলের জন্য টোল-ফ্রি নম্বর ৯১১ এবং অন্যান্য অঞ্চলের জন্য ৯৯৯-এ যোগাযোগ করার আহ্বান জানিয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে ১৪৪৫ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে ১৬ জুন। আর ১৫ জুন পবিত্র হজ পালিত হবে।

সূত্রঃ আরব নিউজ

এম.কে
০৮ জুন ২০২৪

আরো পড়ুন

দুই গবেষকের দাবিতে অমরত্ব প্রত্যাশা

নিউজ ডেস্ক

নিলামে উঠছে মাইকেল জ্যাকসনের হ্যাট

এই প্রথম উন্নত প্রজাতির ‘সুপার কাউ’ ক্লোন করলো চীন