9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

বিভিন্ন ধরনের হাউজিং ও মর্গেজ

বিলেতে বর্তমানে ২৫ মিলিয়নের বেশি রেসিডেন্সিয়াল প্রপার্টি আছে। এই রেসিডেন্সিয়াল প্রপার্টি বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন- ডিটাচ হাউস, টেরেস হাউস, ফ্লাট ইত্যাদি। আজকে আমরা বিভিন্ন ধরনের রেসিডেন্সিয়াল প্রপার্টি সম্পর্কে প্রাথমিক ধারনা নেবার চেষ্টা করব।

 

Detached House

ডিটাচ হাউস হল এক ধরণের একক বাড়ি।  ডিটাচ হাউসের দেয়ালের সাথে অন্য কোন কাঠামো/প্রপার্টির   দেয়াল সংযুক্ত হবে না। ডিটাচ হাউসের সামনে ও পিছনে বাগান এবং সামনে ড্রাইভ ওয়ে  থাকবে।

 

Semi-Detached House

সেমি ডিটাচ হাউসের মধ্যে উপরে উল্লেখিত ডিটাচ হাউসের প্রায় সব রকম বৈশিষ্ট্য থাকবে। কিন্তু ডিটাচ হাউস  এবং সেমি ডিটাচ হাউসের পার্থক্য হল  সেমি ডিটাচ হাউসের যে কোন এক পাশের দেয়ালের সাথে অন্য কোন কাঠামো/প্রপার্টির দেয়াল সংযুক্ত থাকবে।

 

Terraced House

বিলেতে শহর এলাকায় সবচেয়ে পরিচিত হাউস হল টেরেস হাউস। টেরেস হাউসের ক্ষেত্রে অনেকগুলো হাউস রো আকারে একটির হাউস সাথে আরেকটি হাউস সংযুক্ত থাকে। টেরেস হাউসে সামনে ছোট একটি ফ্রন্ট ইয়ার্ড থাকে। পিছনে ছোট একটি বাগান থাকতে পারে।

 

End -Terrace House

এন্ড টেরেস হল টেরেস হাউসের সর্বশেষ হাউস, যার পাশ দিয়ে নতুন আরেকটি সড়ক সংযুক্ত হয়ে থাকে। এছাড়া এন্ড টেরেস হাউসে উপরে উল্লেখিত টেরেস হাউসের সব রকম বৈশিষ্ট্য থাকবে। এন্ড টেরেস হাউসের মূল্য সাধারণ টেরেস হাউসের চেয়ে কিছুটা বেশি হয়ে থাকে।

 

Flats

ফ্লাট হল বহুতল বিশিষ্ট রেসিডেন্সিয়াল বিল্ডিং। একটি বিল্ডিং এ একাধিক ফ্লোর এবং ব্লক থাকে। একটি ব্লকে একাধিক ফ্লাট থাকে। ইংল্যান্ড সাধারণত সব ফ্লাট লিজহোল্ড হয়ে থাকে। সাধারণত ফ্লাট এর মূল্য হাউসে তুলনায় কম হয়ে থাকে।

 

Converted Flats

কোন দুই তালা বিশিষ্ট কোন হাউসকে  দুই ভাগ করে ফ্লাটে পরিণত করলে তাকে কনভার্টেড ফ্লাট বলে। কনভার্টেড ফ্লাটের দুই ভাগকে গ্রাউন্ড ফ্লোর এবং  টপ ফ্লোর বলা হয়। সাধারণত প্রতিটি ফ্লোরের জন্য আলাদা এন্ট্রি পয়েন্ট থাকে।

 

Studio Flats

ওপেন স্পেস এর জন্য স্টুডিও ফ্লাট বিখ্যাত। স্টুডিও ফ্লাট এর ক্ষেত্রে একটি ওপেন স্পেসে বেডরুম, কিচেন এবং লিভিং রুম এক সাথে থাকে। প্রতিটি সেকশন এর জন্য  মিনিমাম সেপারেশন ওয়াল থাকে।

 

Bungalows:

বাংলো এক ধরনের ডিটাচ হাউস। ডিটাচ হাউস এবং বাংলো এর মধ্যে পার্থক্য হল বাংলো সাধারণত   ডিটাচ হাউস এর তুলনায় সাইজে ছোট হয়ে থাকে। বাংলোতে রুম সংখ্যা খুব কম হয়ে তাকে। হলিডে হোম এর জন্য বাংলো উপযুক্ত বাড়ি।

Cottages:

কটেজ এক ধরনের ট্র্যাডিশনাল হাউস। ব্রিটেনে রুরাল এলাকায় কটেজ দেখা যায়। মজবুত কাঠামো, পুরু দেয়াল, পরপাটি বাগান এবং  ট্র্যাডিশনাল পরিবেশের জন্য কটেজ বিখ্যাত। হলিডে হোম এর জন্য কটেজ ক্রয় করা হয়ে থাকে।

Mansions:

বিলেতে সবধরনের প্রপার্টির মধ্যে ম্যানশন হাউস সবচেয়ে বড় এবং বিলাসবহুল। সাধারণত একটি ম্যানশনে একাধিক ফ্লোর এবং একাধিক বড় রুম থাকে। এছাড়া একটি ম্যানশনে ওপেন স্পেস, বড় বাগান এবং সুইমিং পুল থাকে।

বিলেতে আপনি যদি মর্গেজ নিয়ে প্রপার্টি কেনার জন্য অ্যাপলিকেশন এর সময় ল্যান্ডাররা আপনার কাছে জানতে চাইবে-  আপনার পরিচয়পত্র, ঠিকানার প্রমাণপত্র, পে-স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট, ডিপোজিট স্টেটমেন্ট, ক্রেডিট রিপোর্ট, ইলেক্টরাল রোল।

মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে আরও বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel:  +4402080502478

আরো পড়ুন

রাজপ্রাসাদে নিষিদ্ধ ঘোষিত হলেন প্রিন্স অ্যান্ড্রু

অভিবাসীদের জন্য ‘বাধ্যতামূলক কাজের’ প্রস্তাব ডেনমার্কের

অনলাইন ডেস্ক

জুলাইয়ের মধ্যে ভ্যাকসিন পাবেন যুক্তরাজ্যের প্রাপ্তবয়স্ক সবাই