11.8 C
London
April 19, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

বিমানবন্দরে করোনা টেস্ট চালু শনিবার, ঝামেলা কমবে প্রবাসীদের

ব্রিটেনের অ্যাম্বার লিস্টে যাওয়ায় বাংলাদেশ থেকে যারা যাত্রার প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য সুসংবাদ। শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকেই বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের করোনা টেস্ট করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। অ্যাম্বার লিস্টের যাত্রীদের হোটেল কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা না থাকলেও করোনা টেস্ট করতে হবে। বিমানবন্দরে করোনা টেস্ট করা গেলে বিদেশ ভ্রমণের ঝক্কি অনেকটা কমবে বলে মনে করছেন প্রবাসীরা।

 

লন্ডন প্রবাসী বাংলাদেশি জিতেন খন্দকার টিভিথ্রি বাংলাকে বলেন, এ বছরের শুরুর দিকে জরুরি প্রয়োজনে দেশে এসে রেডলিস্টের কারণে ফিরে যাওয়া পিছিয়েছি। হোটেল কোয়ারেন্টিনের খরচ অনেক মনে হয়েছে। বাংলাদেশ অ্যাম্বারে যাওয়াটা ভালো হয়েছে। আশা করি সামনের মাসে ইউকে ফিরতে পারবো।

বিমানবন্দরে করোনা টেস্ট সম্পর্কে জানা যায়:

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপন কাজ সরেজমিনে পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসানোর কাজ অতি দ্রুততম সময়ে করার জন্য আমি নিজে গত পরশুদিন এসে এখানে জায়গা নির্ধারণ করে দিয়ে গেছি। আশা করছি আজ (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যার মধ্যেই অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে।

 

তিনি বলেন, ইতোমধ্যেই বেশ কয়েকটি মেশিনও চলে এসেছে। এ নিয়ে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট সব কর্মকর্তারাই অক্লান্ত পরিশ্রম করছেন। সব ঠিক থাকলে আগামী শনিবারের মধ্যেই বিদেশগামী দেশের মানুষ বিমানবন্দরে পিসিআর ল্যাবগুলো থেকেই করোনা পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।

 

পিসিআর ল্যাবের সংখ্যা কত ও দৈনিক কতজন মানুষ এসব ল্যাবে পরীক্ষা করাতে পারবেন এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এখানে মোট ছয়টি ল্যাবের মাধ্যমে ১২টি মেশিন বসানো হবে। এ ল্যাবগুলোর মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষ করোনা পরীক্ষা করাতে পারবেন। এখানে দ্রততম সময়ে পরীক্ষার জন্য র‍্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি পিসিআর ল্যাব উভয়ই কাজ করবে।

 

ব্রিফিংকালে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের মহাসচিব এবং সংসদ সদস্য (এমপি) আনোয়ার হোসেন খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশিদ আলম, বিমানবন্দর কর্তৃপক্ষের নির্বাহী পরিচালকসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

২৩ সেপ্টেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

কোভিড আপডেট: একদিনে প্রায় ৪০০ মৃত্যু দেখলো যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

খোলা স্থানে অনুষ্ঠিত হবে এডিনবার্গের আন্তর্জাতিক উৎসব-২০২১

নিউজ ডেস্ক

গরুকে দিয়ে রেস্তোরাঁ উদ্বোধন