3.8 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

শ্রমিক সংকট নিয়ে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে যুক্তরাজ্য সরকার

ঋষি সুনাকের সরকার ব্রিটেনের নির্মাণ শিল্পে শ্রম ঘাটতি মোকাবেলায় আরও বিদেশী নির্মাতাদের স্বাগত জানানোর পরিকল্পনা করছে।
অবৈধ অভিবাসন রুটের উপর ক্র্যাকডাউন সত্ত্বেও, সরকার গৃহনির্মাণ বাড়ানোর জন্য একটি “সংকটাপন্ন পেশার তালিকায়” নির্মাণ শ্রমিকদের যুক্ত করতে প্রস্তুত বলে জানা গেছে।
ব্রেক্সিটে অনেক ইউরোপীয় শ্রমিক ইইউতে ফিরে যাওয়ায় বিল্ডিং সেক্টরে শ্রমিকদের তীব্র সংকটে ভুগছে যুক্তরাজ্য।
ফিনান্সিয়াল টাইমস অনুসারে, সরকারের মাইগ্রেশন অ্যাডভাইজরি কমিটি (ম্যাক) সুপারিশ করেছে প্লাস্টার, ছাদ এবং অন্যান্য নির্মাণ শ্রমিকদের সংকটাপন্ন পেশার তালিকায় যুক্ত করা উচিত।
সরকারী এক খবরে জানা যায়, স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান বিল্ডিং সংস্থাগুলিকে আরও বিদেশী শ্রমিক আনার অনুমতি দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছেন।
নির্মাণশিল্প কর্মীদের অভাবের কারণে সংকটাপন্ন পেশার তালিকায় যুক্ত করার জন্য নির্মাণ শিল্প প্রতিষ্ঠানগুলো কঠোর চাপ দিচ্ছে। ফেডারেশন অফ মাস্টার বিল্ডার্স (এফএমবি) এর আগে বলেছে যে যুক্তরাজ্য নির্মাণ কর্মীদের অভাব পূরণ না করে ব্রেক্সিটের পরে ইইউ এর শ্রমিক ছাটাই করে ফেলা ভুল সিদ্ধান্ত ছিল।
এফএমবি বাণিজ্য সংস্থা বৃহস্পতিবার বলেছে যে অভিবাসন বিধি সহজ করার প্রস্তাবটি নির্মাণ খাতের জন্য একটি বিশাল উৎসাহের খবর।
এফএমবি-র প্রধান নির্বাহী ব্রায়ান বেরি বলেছেন, “নির্মাণ শিল্পে বিদেশী শ্রমিক আনার অনুমতি নির্মাণ শিল্পে বর্তমান দক্ষতার ঘাটতি মোকাবেলায় সহায়তা করবে। বিল্ডারদের পরবর্তী প্রজন্মকে প্রশিক্ষণের জন্য যুক্তরাজ্যকে কারিগরী প্রশিক্ষণে বিনিয়োগ করা উচিত।”
জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্যমতে ২০২০ সালে  যুক্তরাজ্যে নির্মাণ শিল্পে কর্মরত ইইউ নাগরিকদের সংখ্যা ৪২ শতাংশ হ্রাস পেয়েছে।
হোম বিল্ডার্স ফেডারেশন(এইচবিএফ) এর একজন মুখপাত্র বলেছেন, “যদি আমরা আবাসন সরবরাহ বাড়াতে এবং সরকারের আবাসন লক্ষ্যমাত্রা পূরণ  করতে চাই তবে বিদেশ থেকে দক্ষ শ্রমিক আনা  অব্যাহত রাখতে হবে।”
সংস্থাটি যুক্তি দিয়েছে যে অতিরিক্ত ১০০০০ বাড়ি তৈরির জন্য অতিরিক্ত ৩০০০০ শ্রমিকের প্রয়োজন। গত বছর, যুক্তরাজ্য প্রায় ২৩০০০০ নতুন বাড়ি নির্মাণের পরিকল্পনা করেছিল কিন্তু শ্রমিকের যথেষ্ট যোগান না থাকায় লক্ষ্যমাত্রা পূরণ প্রায় অসম্ভব হয়ে পড়ে।
ব্রিটেনের পাব এবং রেস্তোঁরাগুলি ব্রেক্সিট এবং কোভিড সংকটের পরে কর্মী সংকটে ভুগছে। বিধায় সরকারী প্রস্তাবের অধীনে যুক্তরাজ্যে বিভিন্ন সেক্টরে বিদেশী কর্মীদের স্বাগত জানানোর পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে।
এম.কে
১৪ মার্চ ২০২৩

আরো পড়ুন

জন্মনিবন্ধন নম্বরই হবে জাতীয় পরিচয়পত্রের নম্বর

বাংলাদেশ থেকে ২৬ লাখের বেশি ভিডিও মুছে ফেলেছে টিকটক

ব্রিটেনের রাস্তায় কার্যকর হলো ৭টি নতুন আইন

অনলাইন ডেস্ক